• শিরোনাম

    হাজীগঞ্জ পোষ্ট অফিসে রাতের আধাঁরেও ঝুলছে জাতীয় পতাকা

    | ১৬ ডিসেম্বর ২০১৭ | ৩:৪৫ অপরাহ্ণ

    হাজীগঞ্জ পোষ্ট অফিসে রাতের আধাঁরেও ঝুলছে জাতীয় পতাকা

    বিজয় দিবসে জাতীয় পতাকার অবমাননা
    হাজীগঞ্জ পোষ্ট অফিসে রাতের আধাঁরেও ঝুলছে জাতীয় পতাকা
    নিজস্ব প্রতিবেদক॥
    জাতীয় পতাকা কীভাবে ব্যবহৃত হবে, সে সম্পর্কে সুস্পষ্ট আইন থাকা সত্ত্বেও অজ্ঞতার কারণে তার লঙ্ঘন হচ্ছে প্রতিনিয়ত। এতে করে জাতীয় পতাকার মর্যাদাও বিনষ্ট হচ্ছে। জেনে হোক বা অজ্ঞতার কারণে হোক, জাতীয় পতাকার অবমাননা একটি শাস্তিযোগ্য অপরাধ।

    ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। যদিও এ দিবসটি পড়েছে শনিবার। এতে সরকারী, বেসরকারী ও আধাঁ সরকারীসহ সকল প্রতিষ্ঠানে এ দিনে জাতীয় পতাকা টানানো হয়। কিন্তু জাতীয় পতাকা না নামিয়ে রাতের আধাঁরেও ঝুলতে দেখা যায় বিভিন্ন স্থানে। এমনই একটি চিত্র দেখা যায় সরকারী প্রতিষ্ঠান হাজীগঞ্জ বাজারস্থ পোষ্ট অফিসে। সকাল বেলায় পোষ্ট অফিসের কর্মকর্তাগন উত্তোলনকৃত জাতীয় পতাকাটি রাত ৮টায় দেখা যায় ঝুলতে। এতে করে এ মহান দিনে সরকারী প্রতিষ্ঠান ও কর্মকর্তাগন জাতীয় পতাকার অবমানা করছে বলে স্থানীয়রা জানান।

    বাংলাদেশ পতাকা রুলস আইনের ৫ ধারায় বলা হয়েছে, জাতীয় পতাকার প্রতি অবমাননা প্রদর্শন করা বা জাতীয় পতাকার প্রতি যথাযথ সম্মান প্রদর্শন না করলে ওই ব্যক্তিকে ১ হাজার টাকা জরিমানা করা হবে।
    ২০১০ সালের জুলাই মাসে এই আইন সংশোধিত হয়। এই সংশোধনীতে সর্বোচ্চ ২ বছর পর্যন্ত শাস্তি এবং ১০ হাজার টাকা অর্থদন্ডের বিধান রাখা হয়। না জেনে, না বুঝে আর অতি উচ্ছ্বাসে যারা পতাকা ব্যবহারবিধি লঙ্ঘন করেন, তাদের অপরাধের মাত্রা বিবেচনা করে এই শাস্তির বিধান যথাযথ হতে পারে। তবে কোনো প্রতিষ্ঠান যদি বাণিজ্যিক কোনো প্রচারণায়, বিজ্ঞাপনে জাতীয় পতাকার ব্যবহার বিধিবহির্ভূতভাবে করে থাকে, তার জন্য ১০ হাজার টাকা অর্থদন্ডের বিধান রাখা হয়েছে, যাকে অনেকেই অপ্রতুল মনে করছেন।

    webnewsdesign.com

    ১৯৭২ এমন একটি আইন, যেখানে জাতীয় পতাকা ব্যবহারের যাবতীয় বিধি বর্ণিত হয়েছে। আইনটির ৪ ধারায় কোন কোন দিন জাতীয় পতাকা উত্তোলন করা হবে, সে সম্পর্কে বলা হয়েছে। ওই ধারামতে, বাংলাদেশের ভেতরে ও বাইরে সরকারি-বেসরকারি ভবনে এবং বাংলাদেশ সরকারের ডিপ্লোম্যাটিক মিশনে ও হাইকমিশনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর জন্মদিনে (ঈদে মিলাদুন্নবি), ২৬ মার্চ স্বাধীনতা দিবসে, ১৬ ডিসেম্বর বিজয় দিবসে জাতীয় পতাকা উত্তোলন করা যাবে।

    পোষ্ট অফিসের পোষ্ট মাস্টার ভারপ্রাপ্ত কর্মকর্তা বিলকিস আক্তার জানান, জাতীয় পতাকাটি অজ্ঞাত কারনে এখন ঝুলে আছে। আর এখন (রাত ৯টা ৪৫ মিনিটে) নামানোর ব্যবস্থা করছি।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
    বোকরা নিষিদ্ধ! হাজীগঞ্জে বোরকা পরার অপরাধে আধাঁঘন্টা খাতা আটক রাখার অভিযোগ
    বোকরা নিষিদ্ধ! হাজীগঞ্জে বোরকা পরার অপরাধে আধাঁঘন্টা খাতা আটক রাখার অভিযোগ