• শিরোনাম

    হাজীগঞ্জে অবৈধ ড্রেজারে সাবাল হচ্ছে দক্ষিন অঞ্চলের কৃষি মাঠ

    | ১২ অক্টোবর ২০১৭ | ২:২৮ অপরাহ্ণ

    হাজীগঞ্জে অবৈধ ড্রেজারে সাবাল হচ্ছে দক্ষিন অঞ্চলের কৃষি মাঠ

    হাজীগঞ্জে অবৈধ ড্রেজারে সাবাল হচ্ছে দক্ষিন অঞ্চলের কৃষি মাঠ
    নিজস্ব প্রতিবেদক॥
    হাজীগঞ্জ উপজেলার অধিকাংশ কৃষি মাঠে অবৈধ ড্রেজার লাগিয়ে মাটি উত্তোলন করছে স্থানীয়রা। এতে করে যেমন ক্ষতি হচ্ছে ফসলের মাঠ তেমন আশঙ্কা রয়েছে ফসল উৎপাদনের ক্ষেএেও। আর এ নিয়ে প্রশাসনের তেমন কোন নজর নেই বললেই চলে।

    উপজেলার দক্ষিন অঞ্চলের বিশেষ করে ৬নং বড়কূল ইউনিয়নের দোয়াঘন্ডা-কোন্দ্রা কৃষি মাঠ বর্ষার শুরু থেকে একাধিক অবৈধ ড্রেজারের মাধ্যমে মাটি উত্তলনের কাজ চলে আসছে। আর এতে করে কৃষি এ অঞ্চলের কৃষি মাঠ ক্ষত-বিক্ষত অবস্থা সৃষ্টি হয়েছে। বর্ষার পানি নেমে গেলেও এ মাঠের কৃষি জমি পানিতে তুলিয়ে থাকবে বলে আশংখা করছেন এখানকার প্রান্তিক কৃষকরা। আর এভাবে অবৈধ ড্রেজার দিয়ে মাটি উত্তোলনের উৎসব চলতে থাকলে কৃষি মাঠ আর খুঁজে পাওয়া যাবে না বলে মন্তব্য কৃষকদের।
    জানা যায়, বর্ষার শুরু থেকে হাজীগঞ্জ-রামগঞ্জ সড়কের পাশে দোয়াঘন্ডা-কোন্দ্রা কৃষি মাঠে একাধিক অবৈধ ড্রেজার দিয়ে মাটি উত্তলনের কাজ চলে আসছে স্থানীয় দুই ব্যক্তি। এরা হলেন সোনাইমুড়ী গ্রামের মিজি বাড়ীর মৃত শামছুল হকের ছেলে বিল্লাল হোসেন ও মনির হোসেন। আর এ দুইজন ড্রেজারের মালিক কে সেল্টার দিচ্ছে স্থানীয় প্রভাবশালী নেতারা। এ দুইজনের অবৈধ ড্রেজার ব্যবসা গত কয়েক বছর ধরে। তাদের হাতে দক্ষিন অঞ্চলের একাধিক কৃষি মাঠ বিনষ্ট হচ্ছে বলে স্থানীয় এলাকাবাসীর অভিযোগ।
    এদিকে এসব অবৈধ ড্রেজারের কোন অনুমতি না থাকা সত্বেও কিভাবে এর প্রচলন চলছে এ নিয়ে প্রশ্ন তোলেন ভূক্তভোগীরা। সেই সাথে প্রশাসন এসব অবৈধ ড্রেজার মালিকদের সনাক্ত করে কেন আইনগত ব্যবস্থা গ্রহন করছে না তা নিয়েও ক্ষোভ প্রকাশ করেন তারা।

    সোনাইমুড়ী গ্রামের স্থানীয় ইউপি সদস্য নুরুল ইসলাম বলেন, আমিন নিজের কৃষি জমি রয়েছে, তাছাড়া একাধিক কৃষকের অভিযোগের কথা শুনে আমি বিল্লাল ও মনিরকে ড্রেজার কার্যক্রম বন্ধ রাখতে অনুরোধ করেছি। কিন্তু তারা এলাকার বড় বড় প্রভাবশালীদের কাজ হাতে নিয়ে বলে এটা ওমুক তমুক ভাইয়ের কাজ।
    এ বিষয়ে উপজেলা নিবার্হী কর্মকর্তা মাহাবুবুল আলম মজুমদার বলেন, আমরা অভিযোগ পেল অবশ্যই এসব অবৈধ ড্রেজারসহ মালিকদের বিরুদ্ধে আইনগত ভাবে ব্যবস্থা নেওয়া হবে ।

    webnewsdesign.com

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
    দেশ ছাড়িয়ে বিদেশেও যাচ্ছে মতলবের ক্ষীর
    দেশ ছাড়িয়ে বিদেশেও যাচ্ছে মতলবের ক্ষীর