• শিরোনাম

    সুযোগের অপেক্ষায় জাপা!

    | ২১ ফেব্রুয়ারি ২০১৮ | ১১:০৯ পূর্বাহ্ণ

    সুযোগের অপেক্ষায় জাপা!

    সুযোগের অপেক্ষায় জাপা!

    নিজস্ব প্রতিবেদক
    সুযোগের অপেক্ষায় জাপা!

    মহাজোটের হাত ধরে দীর্ঘ সময় পর ক্ষমতার স্বাদ পাওয়া জাতীয় পার্টি (জাপা) নতুন সুযোগের অপেক্ষায় রয়েছে! আগামী নির্বাচনকে সামনে রেখে সব ধরনের পথ খুলে রেখেছে দলটি। যখন যে সুযোগ দলের জন্য মঙ্গল, তা গ্রহণ করবে জাতীয় পার্টি। নির্বাচনের সময় কাছে আসায় বিরোধী দল হিসেবে দাবি করা জাতীয় পার্টি মাঝে মধ্যে সরকারের সমালোচনা করছে। একই সাথে প্রশংসা। তাছাড়া ৩০০ আসনে প্রার্থী দেওয়া নিয়েও প্রকাশ্য কৌশলের আশ্রয় নিচ্ছে দলটি।

    তবে বর্তমান সংসদের নামমাত্র বিরোধী দল তথা সরকার গঠনের সিঁড়ি হিসেবে ব্যবহার হওয়া জাতীয় পার্টি নতুন কোনো অভিনয়ে অংশ নিবে কি না তা এখনো স্পষ্ট হয়নি।

    জাতীয় পার্টি আসলে কী করতে চাইছে নির্বাচনকে সামনে রেখে?  তাদের এক মুখে নানা সুরের উদ্দেশ্য কী? কোন পথে হাঁটছে জাতীয় পার্টি? সরকারের মন্ত্রীর দায়িত্বে থেকে নির্বাচনে অংশ নিবে নাকি অন্য কোনো পথে? এ বিষয়ে পরিবর্তন ডটকমের সঙ্গে কথা হয় পার্টির একাধিক নেতার।

    পার্টির কো-চেয়ারম্যান জি এম কাদের বলেন, ‘আমাদের পার্টি জাতীয় পর্যায়ের রাজনৈতিক দল। সমস্ত নির্বাচনী এলাকায় আমাদের সমর্থন আছে, সাংগঠনিক কাঠামো আছে, প্রার্থী দেওয়ার মতো প্রার্থী রয়েছে। সকল নির্বাচনে আমরা নিজেদের মতো প্রস্তুতি নেই। আগামী নির্বাচনকে সামনে রেখেও আমরা প্রস্তুত হচ্ছি।’

    ‘তবে রাজনীতির অবস্থান বুঝে কোথায় কার কী অবস্থান হয়, কোন পজিশনে কোন দল যায়। কে কোন অবস্থানে আসে। অনেক কিছু রয়েছে। ‘আমাদের জন্য যেখানে বেশি ছিট পাওয়ার সুযোগ সেই অপশন নিব। আমাদের সকল অপশন খোলা আছে। যেকোনো সময় যেকোনো দিকে যেতে পারি’ যোগ করেন জি এম কাদের।

    তিনি বলেন, ‘জাতীয় পর্যায়ের রাজনৈতিক দল হিসেবে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার সক্ষমতা থাকতে হবে এটাই আমাদের কৌশল।’

    জাতীয় পার্টির নীতিনির্ধারকদের অন্যতম জি এম কাদের আরো বলেন, ‘বিভিন্ন কারণে মহাজোট ছেড়ে চলে আসা হচ্ছে না। প্রেসিডিয়াম সদস্যদের সিদ্ধান্ত নেওয়া হয়ে গেছে। আমরা ইতোমধ্যে জানিয়ে দিয়েছি, বিরোধী দল হিসেবে আমাদের কেউ মন্ত্রী থাকতে পারে না। এ বিষয়ে সময় মতো পার্টির চেয়ারম্যান সিদ্ধান্ত নিবেন।’

    এদিকে, সংসদ অধিবেশনে জাতীয় পার্টির একাধিক সংসদ সদস্য ক্ষমতাসীন আওয়ামী লীগের একাধিক মন্ত্রীর পদত্যাগ চেয়ে প্রতিবাদ জানিয়েছেন। এরপর সম্মিলিত জাতীয় জোট গঠন করে জাতীয় পার্টি বার বার ৩০০ আসনে প্রার্থী দেওয়ার কথা বলছে। কিন্তু এখনো পার্টির চেয়ারম্যানসহ অনেকেই সরকারি সুবিধা ভোগ করে যাচ্ছেন। প্রশ্ন থেকেই যায়, কোন পথে জাতীয় পার্টি?

    এ প্রসঙ্গে পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ্র রায় বলেন, শুরু থেকে আমরা মহাজোটের সাথে থাকলেও যখন থেকে সম্মিলিত জাতীয় জোট গঠন করেছি, তখন থেকে বলছি, ৩০০ আসনে প্রার্থী দিব। মূলত মহাজোট থেকে বের হয়ে আসব, বিধায় আমরা এমন কথা বলছি।

    মন্ত্রীর পদে থেকে সম্মিলিত জোট থেকে নির্বাচন করা হবে কি না-  এমন প্রশ্নের জবাবে কোনো মন্তব্য করেননি জাতীয় পার্টির এই নেতা।

    এদিকে, জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমীন হাওলাদার বলেন, আমরা বার বার বলছি, ৩০০ আসনে প্রার্থী দিব। এটাই তো স্পষ্ট কথা।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন