• শিরোনাম

    সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগ দেশজুড়ে বাণিজ্য

    | ০৩ নভেম্বর ২০১৭ | ৭:৫৮ পূর্বাহ্ণ

    সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগ দেশজুড়ে বাণিজ্য

    সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগ

    দেশজুড়ে বাণিজ্য

    নিজস্ব প্রতিবেদক

    সরকার ১৭ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘চলতি দায়িত্বে’ প্রধান শিক্ষক নিয়োগ দিচ্ছে। এ সুযোগে নিয়োগ পাইয়ে দেওয়ার নামে দেশজুড়ে শুরু হয়েছে বাণিজ্য। দেশের বিভিন্ন এলাকায় চলছে প্রতারণা। শিক্ষকদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা নিয়ে প্রভাবশালী চক্র বিভিন্ন আশ্বাস দিচ্ছে। সরকার সিনিয়রিটির ভিত্তিতে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দিচ্ছে আনুষ্ঠানিকভাবে। অথচ চক্রের সদস্যরা দায়িত্ব পাইয়ে দেওয়ার নামে জুনিয়র শিক্ষকদের কাছ থেকেও টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ ওঠেছে।

    অন্যদিকে আইনি জটিলতার কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে নিয়োগ দিতে পারছে না প্রাথমিক শিক্ষা অধিদফতর। প্রাথমিক শিক্ষক সমিতির নেতারা প্রধান শিক্ষক পদে পদোন্নতির বিষয়ে আদালতে মামলা ঠুকে রেখেছেন। সহকারী শিক্ষককে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব দিলেও অনেক শিক্ষক ‘সিনিয়রিটি’ লঙ্ঘনের অভিযোগ করে আদালতের দ্বারস্থ হচ্ছেন। ফলে বিভিন্ন উদ্যোগ নিয়েও সারা দেশে শূন্য ২১ হাজার প্রধান শিক্ষকের পদ পূরণ করতে পারছে না মন্ত্রণালয়। এ অবস্থায় প্রতারণার অভিযোগ ওঠায় আরো বেকায়দায় পড়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

    প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামাল প্রতিদিনের সংবাদকে বলেন, ‘প্রধান শিক্ষকের চলতি দায়িত্বের নামে প্রতারণা করছে একদল প্রতারক। এদের থেকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।’ এ বিষয়ে অধিদফতরেরর পক্ষ থেকে সতর্কীকরণ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

    webnewsdesign.com

    তথ্যমতে, গত ২৩ মে থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের শূন্য পদে ১৭ হাজার সহকারী শিক্ষককে চলতি দায়িত্ব দেওয়ার কার্যক্রম শুরু হয়। ওইদিন ঢাকা জেলার ৮৭ জন শিক্ষককে দায়িত্ব দিয়ে কার্যক্রমের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। এরপর থেকেই প্রতারণা শুরু করে একটি চক্র। গণশিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়, সিনিয়রিটির ভিত্তিতে সহকারী শিক্ষকদের এ দায়িত্ব দেওয়া হবে। এ ছাড়া শিক্ষকদের তালিকা প্রণয়নে প্রাথমিক শিক্ষা অধিদফতরকে দায়িত্ব দেওয়া হয়। সে তালিকার ভিত্তিতে মন্ত্রণালয় যোগ্য শিক্ষকদের পদায়নে অনুমোদন দিচ্ছে। অধিদফতর সেসব শিক্ষকের প্রধান শিক্ষক পদে পদায়ন করছে। তাই এখানে চক্রের সদস্যদের প্রতারণার সুযোগ নেই বলে মনে করেন মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তারা।

    এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতরের সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বিদ্যমান প্রধান শিক্ষকের শূন্য পদে পদোন্নতি কোটায় চলতি দায়িত্ব প্রদান কার্যক্রম চলমান রয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রচলিত বিধিবিধান অনুসরণ করে গ্রেডেশন তালিকা অনুযায়ী জ্যেষ্ঠতার ভিত্তিতে সহকারী শিক্ষকদের প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্ব প্রদান ও পদায়ন করা হচ্ছে। ইতোমধ্যে কয়েকটি জেলায় জ্যেষ্ঠতা অনুযায়ী সহকারী শিক্ষকদের চলতি দায়িত্ব প্রদান ও পদায়ন সম্পন্ন হয়েছে। এ কার্যক্রম সর্বোচ্চ নিরপেক্ষতা বজায় রেখে সম্পন্ন হচ্ছে। এতদসত্ত্বেও শিক্ষকদের চলতি দায়িত্ব প্রদান ও পদায়নের ক্ষেত্রে মাঠপর্যায়ে কিছু অসাধু ব্যক্তি শিক্ষকদের কাছ থেকে প্রতারণার মাধ্যমে লাভবান হওয়ার চেষ্টা করছে মর্মে সংবাদ পাওয়া যাচ্ছে, যা অনাকাক্সিক্ষত ও অনভিপ্রেত। বর্ণিতাবস্থায় মাঠপর্যায়ের সব শিক্ষক, অভিভাবক ও কর্মকর্তা এবং সংশ্লিষ্ট সবাইকে এ ধরনের অসাধু ব্যক্তির বিষয়ে সতর্ক থাকার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো যাচ্ছে।’

    তথ্যমতে, সহকারী শিক্ষকদের করা রিটের জের ধরে বন্ধ ছিল প্রধান শিক্ষক নিয়োগ। গত বছর ওই রিটের নিষ্পত্তির পর বাধা কেটে যায়। তবে আরেক রিটের কারণে আটকে যায় পদোন্নতি। প্রধান শিক্ষক পদে পদোন্নতির ক্ষেত্রে জ্যেষ্ঠতা নির্ধারণ নিয়ে সাবেক রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের করা একটি রিটের কারণে পদোন্নতির ওপর স্থগিতাদেশ দেন উচ্চ আদালত।

    পদোন্নতি-সংক্রান্ত বিধিমালা অনুযায়ী, সরাসরি প্রধান শিক্ষক পদে শূন্য আসনের ৩৫ শতাংশ নিয়োগের বিধান রয়েছে। বাকি ৬৫ শতাংশ শূন্য পদে সহকারী শিক্ষকদের পদোন্নতির মাধ্যমে পূরণ করতে হবে। পদটি তৃতীয় শ্রেণি থাকার সময় সরাসরি নিয়োগ দিত প্রাথমিক শিক্ষা অধিদফতর। দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হওয়ায় নিয়োগ দিতে হবে পিএসসিকে। কিন্তু তাদের পক্ষে কোনোভাবেই দ্রুততম সময়ে সাত হাজার প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া সম্ভব নয়। আর ১৪ হাজার সহকারী শিক্ষককে প্রধান শিক্ষক পদে পদোন্নতি দেওয়াটাও পিএসসির পক্ষে দুরূহ ব্যাপার।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন