• শিরোনাম

    সমুদ্র পথে ভারত-বাংলাদেশ পণ্য পরিবহন চালু

    | ৩০ অক্টোবর ২০১৭ | ৯:৫৩ পূর্বাহ্ণ

    সমুদ্র পথে ভারত-বাংলাদেশ পণ্য পরিবহন চালু

    সমুদ্র পথে ভারত-বাংলাদেশ পণ্য পরিবহন চালু

    অনলাইন ডেস্ক

    সমুদ্র পথে ভারত থেকে বাংলাদেশে পণ্য পরিবহন চলাচল শুরু হয়েছে। গত শনিবার (২৮ অক্টোবর) ভারত-বাংলাদেশ জাহাজ চলাচলের উদ্বোধন করেন ভারতের সড়ক, যোগাযোগ ও জাহাজ চলাচল বিষয়ক মন্ত্রী নিতিন গড়করি। এরপর ভারতের চেন্নাই বন্দর থেকে অশোক লে-ল্যান্ড লিমিটেডের ১৮৫টি ট্রাক নিয়ে একটি জাহাজ বাংলাদেশের মংলা বন্দরের উদ্দেশে রওনা হয়। এর মাধ্যমে দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নতুন অধ্যায়ের সূচনা হয়েছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

    ভারতের জাহাজ চলাচল মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশ সফরকালে উভয় দেশের মধ্যে সমুদ্র পথে পণ্য পরিবহনের বিষয়ে চুক্তি সই হয়। শনিবার সমুদ্র পথে পণ্যবাহী জাহাজ চালাচল শুরুর মধ্য দিয়ে সেই চুক্তির বাস্তবায়ন হলো।

    নিতিন গড়করি জানান, এতদিন সড়ক পথে পণ্য পাঠানো হতো। এখন সমুদ্র পথেও যাবে। এতে করে ১৫-২০ দিন সময় কম লাগবে পণ্য পরিবহন করতে। সমুদ্র পথে মালামাল পাঠানোর খরচও কম এবং এটা পরিবেশ বান্ধব।

    webnewsdesign.com

    উল্লেখ্য, সমুদ্র পথে পরিবহন ব্যয় ও সময় সড়ক পথের চেয়ে অনেক কম হয় এবং জলপথের পরিবহনে কার্বন নিঃসরিত কম হয়। তাই এটি পরিবেশবান্ধব।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
    দেশ ছাড়িয়ে বিদেশেও যাচ্ছে মতলবের ক্ষীর
    দেশ ছাড়িয়ে বিদেশেও যাচ্ছে মতলবের ক্ষীর