• শিরোনাম

    রাজশাহীর বাঘায় নবান্ন উৎসবের আয়োজনে উপজেলা শহীদ মিনার চত্বর আলোয় উল্লাসিত

    | ১৫ নভেম্বর ২০১৭ | ১০:৩৯ পূর্বাহ্ণ

    রাজশাহীর বাঘায়  নবান্ন উৎসবের আয়োজনে  উপজেলা শহীদ মিনার চত্বর আলোয়  উল্লাসিত

    রাজশাহীর বাঘায়  নবান্ন উৎসবের আয়োজনে  উপজেলা শহীদ মিনার চত্বর আলোয়  উল্লাসিত
    ইঞ্জিনিয়ার আখতার রহমান, রাজশাহী প্রতিনিধিঃ
    অগ্রহায়ণ এলেই সর্বত্র ধ্বনিত হয় নবান্ন উৎসব আজ নতুন ধানে হবে রে নবান্ন সবার ঘরে ঘরে।  উৎসবের সাথে মিশে আছে বাঙালির হাজার বছরের ইতিহাস, ঐহিত্য ও সংস্কৃতি। প্রাচীনকাল থেকেই বাঙালিদের পরিচয় পাওয়া যায় এই নবান্ন উৎসবকে কেন্দ্র করে।
    অগ্রহায়ণের শুরু থেকেই আমাদের গ্রাম বাংলায় চলে নানা উৎসব-আয়োজন। নতুন ধান কাটা আর সেই সাথে প্রথম ধানের অন্ন খাওয়াকে কেন্দ্র করে পালিত হয় এই উৎসব ।
     সোনালি ধানের প্রাচুর্য আর বাঙালি সংস্কৃতির বিশেষ অংশ নবান্নকে প্রকৃতির কবি জীবনানন্দ দাশের কবিতায় ধরা পড়েছে দারুণভাবে। তিনি লিখেছেন, ‘চারিদিকে নুয়ে পড়ে ফলেছে ফসল, তাদের স্তনের থেকে ফোঁটা ফোঁটা পড়িতেছে শিশিরের জল,  প্রচুর শস্যের গন্ধ থেকে-থেকে আসিতেছে ভেসে, পেঁচা আর ইঁদুরের ঘ্রাণে ভরা আমাদের ভাড়ারের দেশে।’ পুনর্বার ফিরে আসার আকুতি ধ্বনিত হয়েছে জীবনানন্দ দাশের একটি কবিতাটিতে।
    আর এমনি এক সন্ধিক্ষনে বাঘা উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহীন রেজা ও উপজেলা বিভিন্ন দপ্তরের কর্ম কর্তাদের নিয়ে অনুষ্ঠান সজ্জায় মেতে উঠেছেন একাধারে শ্রম বিনিময়ের মাধ্যমে।  আগামীকাল নবান্ন অনুষ্ঠান।   নবান্ন উৎসবটি জাতীয় উৎসবে পরিনত হয়েছে।
    সেই ধারাবাহিকতায় এবারও ১ অগ্রহায়ন ১৪২৪ বাংলা সন  (15-11-2017 ইং তারিখ) রোজ বুধবার।  বাঘা উপজেলার প্রান কেন্দ্র এই উৎসবটি পালন করা হবে সাড়ম্বরে। ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহীন রেজা‘র দিক নির্দেশনায় বাঘা উপজেলা নবান্ন উৎযাপন কমিটি ।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন