• শিরোনাম

    যৌন নির্যাতনের আখড়া ইইউ পার্লামেন্ট!

    | ২৪ অক্টোবর ২০১৭ | ১০:২৪ পূর্বাহ্ণ

    যৌন নির্যাতনের আখড়া ইইউ পার্লামেন্ট!

    যৌন নির্যাতনের আখড়া ইইউ পার্লামেন্ট!

    ডেস্ক

    মার্কিন যুক্তরাষ্ট্রের প্রযোজক হার্ভে ওয়েনস্টাইন যৌন কেলেঙ্কারির ঘটনায় তোলপাড় হচ্ছে হলিউডে। এমন সময় ফের প্রকাশ্যে এলো এক বিস্ফোরক তথ্য। শুধু সিনেমা জগৎ নয়, ইউরোপে রাজনীতির ক্ষেত্রেও যৌন নির্যাতনের শিকার হচ্ছেন নারীরা। গত রোববার ‘দ্য সানডে টাইমস’ পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, যৌন নির্যাতনের আখড়া হয়ে উঠেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্ট।

    পুরুষ সংসদ সদস্যদের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ এনেছেন বেশ কয়েকজন নারী। এক নির্যাতিতা নারী জানান, কৌশলে একাধিকবার তার শরীরে হাত দিয়েছেন ৬০ বছর বয়সী এক প্রভাবশালী এমপি। একপর্যায়ে বিষয়টি এক সহকর্মীকে জানান তিনি। তবে শেষ পর্যন্ত চাকরি যাওয়ার ভয়ে বাধ্য হয়ে মুখবুজে থাকতে হয়েছে তাকে। ওই ঘটনার পর থেকেই প্রবল আতঙ্কে রয়েছেন তিনি।

    আরো এক অভিযোগকারী নারী জানান, তার সামনেই হস্তমৈথুন করেন এক প্রবীণ সংসদ সদস্য। ২৪ বছর বয়সী অন্য এক নারীও এমন ভয়ানক পরিস্থিতির শিকার হয়েছেন। তার দাবি, জার্মানির এক এমপি একাধিকবার তার পিছু নেন ও শ্লীলতাহানির চেষ্টা করেন।

    webnewsdesign.com

    এমন ভয়াবহ পরিস্থিতির জন্য ইইউ পার্লামেন্টের পরিকাঠামোকে দায়ী করেছেন নির্যাতিতারা। তারা জানান, ঘৃণ্য উদ্দেশ্য নিয়েই সুন্দরী যুবতীদের সহকারী পদে নিয়োগ দেন এমপিরা। এরপর নানা অজুহাতে তাদের শরীরে হাত দেওয়া থেকে শুরু করে জোর করে সঙ্গমে বাধ্য করা হয়। পেটের দায়ে অনেকেই মুখবুজে থাকতে বাধ্য হন। তাই অবাধে চলে এসব ঘটনা।

    এসব বিষয়ে অভিযোগ করলেও প্রশাসনিক জটে তা আটকে থাকে। ফলে ন্যায্যবিচার পাওয়ার পথও কার্যত বন্ধ। অনেক ক্ষেত্রে অভিযুক্তরা প্রভাব বিস্তার করে এসব মামলা ধামাচাপা দিয়ে দেন। এমন পরিস্থিতিতে অভিযোগ জানানোর সাহস হারিয়ে ফেলছেন অনেকে। অনেক সময় পুরুষ সহকর্মীরাও বিষয়টি জানার পর মুখবুজে থাকতে বাধ্য হন।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
    করোনায় যুক্তরাষ্ট্রে হাজীগঞ্জের নারীর মৃত্যু
    করোনায় যুক্তরাষ্ট্রে হাজীগঞ্জের নারীর মৃত্যু