• শিরোনাম

    যুক্তরাষ্ট্রে ফের মন্দার আশঙ্কায় অর্থনীতিবিদরা

    | ২৬ সেপ্টেম্বর ২০১৭ | ৬:০৩ অপরাহ্ণ

    যুক্তরাষ্ট্রে ফের মন্দার আশঙ্কায় অর্থনীতিবিদরা

    অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের দি ন্যাশনাল এ্যাসোসিয়েশন ফর বিজনেস ইকোনোমিষ্ট (এনএবিই) ত্রৈমাসিক জরিপে বলছে, দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে। যদিও এ বছর প্রবৃদ্ধির হার ২ দশমিক ২ ও আগামী বছর ২ দশমিক ৪ আশা করা গিয়েছিল বরং এখন তা লক্ষ্য পূরণ করতে পারবে না বলেই আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা। উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনা ও যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ লেগে যাওয়ার বিষয়টি মার্কিন অর্থনীতিতে অত্যন্ত নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছেন তারা।

    এ মাসের ওই জরিপে দেখা গেছে অন্তত ৫০ জন অর্থনীতিবিদের প্রায় অর্ধেক বা ৪৮ ভাগ মনে করছেন মার্কিন অর্থনীতিতে ঝুঁকি বাড়ছে। ৪৩ ভাগ অর্থনীতিবিদ আশঙ্কা করছেন অর্থনীতির এ ঝুঁকি আয়ত্বের বাইরে চলে যেতে পারে। এধরনের ঝুঁকির ৩৬ ভাগ মার্কিন অর্থনীতি ইতিমধ্যে অতিক্রম করেছে।

    এনএবিই’র জরিপ বিশ্লেষক কেন সিমনসন যিনি এ্যাসোসিয়েটেড জেনারেল কনট্রাকটরস অব আমেরিকার প্রধান অর্থনীতিবিদ, তিনি বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনা ও যুদ্ধ লেগে যাওয়ার আশঙ্কা ছাড়াও ফেডারেল রিজার্ভ পরিস্থিতি সন্তোষজনক নয়। সেই সাথে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এজেন্ডা বাস্তবায়ন সুবিধাজনক নয়। জরিপে ৭৩ ভাগ উত্তরদাতা বলছেন, ব্যক্তিখাতে করারোপ আগামী বছর শেষ নাগাদ অকার্যকর হয়ে যাবে। আর ৬১ ভাগ মনে করছেন অবকাঠামোখাতে পরিকল্পনা আগাচ্ছে না।

    webnewsdesign.com

    তবে এ জরিপ যখন পরিচালনা করা হয়েছে, যুক্তরাষ্ট্রের হিউস্টনে হারিকেন ‘হারভে’ আঘাত হানে এবং জরিপের পর ফ্লোরিডায় আরেক হারিকেন ‘ইরমা’ আঘাত হানে। দুটি হারিকেন অথনীতিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে, এমন আশঙ্কাও বাদ দিচ্ছেন না অর্থনীতিবিদরা। আর হারিকেন পরবর্তী পুনর্বাসন ও নির্মাণ চাপ অর্থনীতিতে বাড়তি চাপ সৃষ্টি করবে। আগামী বছর মার্কিন অর্থনীতিতে মন্দা দেখা দিতে পারে জরিপে এমন বিশ্বাসীর সংখ্যা অর্ধেক। তবে বেকারত্বের হার গত জুনে সাড়ে চার ভাগ থাকলেও বর্তমানে তা ১ পয়েন্ট কমে ৪ দশমিক ৪’এ দাঁড়িয়েছে। দি ন্যাশন/ডেইলি মেইল

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন