• শিরোনাম

    মা হচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    | ১৯ জানুয়ারি ২০১৮ | ৭:২২ পূর্বাহ্ণ

    মা হচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    মা হচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    অনলাইন ডেস্ক

    নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন (Jacinda Ardern) জানিয়েছেন, তিনি অন্তঃসত্ত্বা। চলতি বছরের জুনে প্রথম সন্তান প্রত্যাশা করছেন জাসিন্ডা ও তার স্বামী ক্লার্ক গেফোর্ড। সন্তান জন্মের পর জাসিন্ডা ছয় সপ্তাহের ছুটিতে যাওয়ার পরিকল্পনা করছেন। শুক্রবার নিজের ইনস্টাগ্রামে এ তথ্য দিয়ে তিনি লিখেন, আমরা মনে করি, ২০১৭ সালটা আমাদের জন্য শুভযোগ ছিল।

    ১৮৫৬ সালের পর জাসিন্ডা আরডার্ন নিউজিল্যান্ডের ইতিহাসে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী। ৩৭ বছর বয়সে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। গত বছরের অক্টোবরে জাসিন্ডা কেন্দ্রীয় বাম (সেন্টার লেফট) জোট গঠন করেন।

    সোশ্যাল মিডিয়ায় সন্তান আগমনের ঘোষণা দেয়ার পর থেকে জাসিন্ডা আরডার্নকে বিভিন্নজন শুভেচ্ছা জানিয়েছেন। নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক ও বিরোধী দলীয় নেতা বিল ইংলিশ প্রথম জাসিন্ডা আরডার্নকে অভিনন্দন জানান। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম ট্রার্নবুল এবং তার স্ত্রী শুভেচ্ছা জানিয়েছেন।

    webnewsdesign.com

    গত বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে জাসিন্ডা আরডার্নের লেবার পার্টি দ্বিতীয় অবস্থানে ছিল। কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন না করায় নিউজিল্যান্ড ফার্স্ট পার্টির নেতা উইনস্টন পিটারের সমর্থন নিয়ে সরকার গঠন করেন তিনি।

    নিউজিল্যান্ড হেরাল্ডকে দেয়া এক বিবৃতিতে জাসিন্ডা আরডার্ন বলেছেন, আমি যখন ছুটিতে থাকব তখন পিটার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। আমার কার্যালয়ে তিনি কাজ করবেন এবং সব বিষয়ে আমার সঙ্গে যোগাযোগ রাখবেন। ছয় সপ্তাহ ছুটিতে থাকাকালীন যখনই প্রয়োজন হবে, তখনই তার সঙ্গে যোগাযোগ করা যাবে বলেও জানান তিনি।

    প্রধানমন্ত্রী হওয়ার মাত্র ছয় দিন আগে জাসিন্ডা আরডার্ন জানতে পারেন তিনি অন্তঃসত্ত্বা। এটি তার জন্য দারুণ খবর ছিল। তিনি জানান, তিনিই প্রথম নারী নন যার সন্তান রয়েছে, সেইসঙ্গে অন্য কাজও করছেন। এ রকমটা এরআগে অনেক নারীই করেছেন। গেফোর্ড বাড়িতে থাকবেন ও সন্তানের দেখাশোনা করবেন।

    অবশ্য টিভি টকশোতে বিরোধী দলের নেতা জাসিন্ডা আরডার্নের কাছে জানতে চান, তিনি সন্তান চান, না পেশাগত জীবনের সাফল্য চান? উত্তরে জাসিন্ডা আরডার্ন বলেছিলেন, ২০১৭ সালে এ ধরনের প্রশ্ন একেবারেই মেনে নেয়া যায় না। এটা একজন নারীর সিদ্ধান্ত, কখন তিনি সন্তান নেবেন। চাকরি বা চাকরির সুযোগের সঙ্গে এটা সম্পর্কিত নয়।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
    করোনায় যুক্তরাষ্ট্রে হাজীগঞ্জের নারীর মৃত্যু
    করোনায় যুক্তরাষ্ট্রে হাজীগঞ্জের নারীর মৃত্যু