• শিরোনাম

    বিমানের মেম্বারশিপ কার্ড পাচ্ছে সোফিয়া

    | ০৫ ডিসেম্বর ২০১৭ | ১১:৫৫ পূর্বাহ্ণ

    বিমানের মেম্বারশিপ কার্ড পাচ্ছে সোফিয়া

    বিমানের মেম্বারশিপ কার্ড পাচ্ছে সোফিয়া

    নিজস্ব প্রতিবেদক,

    বিমানের গোল্ড মেম্বারশিপ কার্ড পাচ্ছে সোফিয়া

    সারা বিশ্বে আলোচিত নারী রোবট সোফিয়াকে গোল্ড মেম্বারশিপ কার্ড দিতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বুধবার ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিনে এক শেসনে তাকে এই কার্ড দেয়া হবে।

    কার্ড প্রদানের বিষয়ে বিমান বাংলাদেশকে মঙ্গলবার বিকেলে অনুমতি দিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। আইসিটি বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাসের জাগো নিউজকে এই তথ্য নিশ্চিত করেছেন।

    webnewsdesign.com

    তিনি জানান, বিমান বাংলাদেশের পক্ষ থেকে এই কার্ড প্রদানের অনুমতি চাওয়া হয়েছিল। আইসিটি বিভাগ থেকে অনুমতি দেয়া হয়েছে। বুধবার ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথমদিন সোফিয়ার সঙ্গে নির্ধারিত যে সেশনটি রয়েছে সেই সেশনেই তাকে কার্ড প্রদান করা হবে।

    কৃত্রিম বুদ্ধিমত্তার নারী রোবট সোফিয়া মঙ্গলবার প্রথমপ্রহরে ঢাকায় পা রেখেছে। থাই এয়ারলাইন্সের একটি ফ্লাইটে মঙ্গলবার রাত ১২টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে সোফিয়া। তার সঙ্গে বাংলাদেশে এসেছেন নির্মাতা ডেভিড হ্যানসন।

    সোফিয়ার দেহের বিভিন্ন অংশ খুলে খণ্ড-খণ্ডভাবে বাক্সবন্দি করে ঢাকায় আনা হয়েছে। তার আগমন উপলক্ষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কর্মকর্তাদের মধ্যে ছিল ব্যাপক কৌতূহল। তাকে স্বাগত জানাতে বিমানবন্দরের প্রস্তুতিও ছিল চোখে পড়ার মতো।

    বুধবার থেকে শুরু হতে যাওয়া দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী দিনেই সোফিয়া উপস্থিত থাকবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। সঙ্গে থাকবেন তার নির্মাতা ড. ডেভিড হ্যানসন।

    ৬ ডিসেম্বর ডিজিটাল ওয়ার্ল্ডে সোফিয়াকে নিয়ে দুটি সেশন করা হবে। প্রথম সেশনে দেশের পলিসি মেকার এবং সাংবাদিকদের সঙ্গে তার বৈঠক হবে। দ্বিতীয় সেশনে থাকবে তরুণ গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার, অ্যাপ ডেভেলপার ও উদ্ভাবকদের সঙ্গে আলোচনা। এছাড়া আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে ড. ডেভিড হ্যানসন মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

    উল্লেখ্য, রিয়াদে গত অক্টোবর মাসে এক অনুষ্ঠানে রোবটটি প্রদর্শন করা হয়েছিল। প্রদর্শনীতে উপস্থিত শতশত প্রতিনিধি রোবটটি দেখে এতটাই মুগ্ধ হন যে সেদিনই এটিকে সৌদি নাগরিকত্ব দেয়া হয়। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে সোফিয়ার ছবি শেয়ার হতে থাকে।

    সোফিয়া নানা বিষয়ে অসংখ্য প্রশ্নের উত্তর দিতে পারে। ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে বিশাল তথ্যভাণ্ডারে যুক্ত থাকে সে। এছাড়া মানুষের সঙ্গী ও সহযোগী হিসেবেও কাজ করতে পারে সোফিয়া।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    সানি লিওন

    ১১ আগস্ট ২০১৮

    সব ভাইয়ের একটাই বউ!

    ২৩ আগস্ট ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
    সানি লিওন
    সানি লিওন