প্রশ্নটা শুরুতেই উঠেছিল। বিসিবি যখন বিপিএলে ৫ বিদেশি খেলানোর অনুমতি দিল। তাতে দেশি ক্রিকেটারদের পারফরম্যান্সের সুযোগ কমছে কিনা সেটা নিয়েই কথা ওঠে। কিন্তু ফ্র্যাঞ্চাইজিগুলোর চাহিদার কারণে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থাটি সিদ্ধান্তে অটল থাকে। সিলেট পর্বের শেষে সার্বিক হালচাল বুঝে এখন সাকিব আল হাসানেরও মনে হচ্ছে, পাঁচ বিদেশির সিদ্ধান্তে দেশি তরুণ খেলোয়াড়দের পারফরম্যান্সের সুযোগ কমছে।

গত আসরে ৪ বিদেশি খেলাতে পারত দলগুলো। তখনও জমজমাট লড়াই হয়েছে। এবার একজন বিদেশি বেড়েছে। সিলেট পর্ব ব্যাটে-বলেও বেশ জমেছে। মাঠের লড়াইয়ে একটু বেশিই উজ্জ্বল বিদেশিরা। সাকিব শুরুতে তাই ৫ বিদেশি খেলানোর পক্ষে থাকলেও এখন নিজের ভেতর থেকে আর সেই সমর্থনটা পাচ্ছেন না।

বৃহস্পতিবার একটি বিদেশি কোম্পানির সঙ্গে ব্র্যান্ড অ্যাম্বাসেডরের চুক্তি করার পর বিপিএল নিয়েও কথা বলেছেন সাকিব। সেখানেই উঠে এল বিদেশিদের প্রসঙ্গটি, ‘কয়েকটি ম্যাচ দেখার পর উপলব্ধিটা আমারও, ম্যাচে যেহেতু বিদেশিরাই আসল ভূমিকা পালন করছে, এ বছরটায় তাতে হয়ত দেশি তরুণদের সুযোগটা একটু কমেই গেল।’

সেটিকে আবার চ্যালেঞ্জ হিসেবেও দেখছেন সাকিব, ‘প্রতিপক্ষের সঙ্গে যেমন প্রতিযোগিতা করার থাকে, নিজ দলের খেলোয়াড়দের মাঝেও তেমনি প্রতিযোগিতার সুযোগ থাকে। নিজ দলের বিদেশিদের সঙ্গে প্রতিযোগিতা করে ভাল পারফরম্যান্স করতে হবে, এই জিদটা যদি থাকে, সেটা আরও ভাল পারফরম্যান্স দেবে বলে মনে হয়।’

webnewsdesign.com

বিপিএলে হোম-অ্যাওয়ে অ্যাডভান্টেজের সুযোগ নেই বলেই মানছেন সাকিব। দলগুলো একটা ভেন্যুতেই খেলছে যখন, সেই সুযোগটা থাকে না বলে মত বাংলাদেশের টি-টুয়েন্টি অধিনায়কের।

সিলেট সিক্সার্সের কাছে হেরে টুর্নামেন্টে যাত্রা করেছিল ঢাকা ডায়নামাইটস। পরে ঘুরে দাঁড়িয়ে দারুণ ক্রিকেট খেলছে। সেটাই আত্মবিশ্বাসী করে তুলছে সাকিবকে। সামনে ভালো খেলার প্রত্যাশা যেমন থাকল, থাকল পুরো সিজনে দল কেমন করে সেদিকে নজর রাখার কথাও।

‘টি-টুয়েন্টিতে যেহেতু এক-দুজনের পারফরম্যান্সই ম্যাচ জিতিয়ে দেয়, সেদিক থেকে একটা-দুটো ম্যাচ হেরে যেতেই পারি। তবে আমাদের দলের যে শক্তির জায়গা, দেখতে হবে পুরো সিজনে আমরা কেমন খেলি। সেটাই হবে গুরুত্বপূর্ণ। আমরা যদি চ্যাম্পিয়ন হতে চাই, যদি ফাইনাল খেলতে চাই, সেজন্য আমাদের বেশিরভাগ ম্যাচই জিততে হবে।’

টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন দল সাকিবের ঢাকা। ধারাবাহিকতা ধরে রাখতে চান দলটির অধিনায়ক। সেলক্ষ্যে শনিবার ঢাকা পর্বের ম্যাচে ডায়নামাইটসরা মুখোমুখি হবে টেবিলের শীর্ষে থাকা সিলেট সিক্সার্সের।