• শিরোনাম

    বাংলাদেশের পোশাক মার্কিন বাজারে রপ্তানীতে পিছিয়ে পড়ছে

    অনলাইন প্রতিবেদক | ০৭ আগস্ট ২০২০ | ৮:২৫ অপরাহ্ণ

    বাংলাদেশের পোশাক মার্কিন বাজারে রপ্তানীতে পিছিয়ে পড়ছে

    এক দেশ হিসেবে বাংলাদেশি তৈরি পোশাকের সবচেয়ে বড় ক্রেতা মার্কিন যুক্তরাষ্ট্র। বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো- ইপিবি’র তথ্য দেখা যায় গেল অর্থবছরে (২০১৯-২০) বাংলাদেশ তৈরি পোশাক রপ্তানি থেকে যে পরিমাণ আয় করেছে তার সাড়ে ১৮ শতাংশ (১৮.৪১) এসেছে যুক্তরাষ্ট্র থেকে।

    ইউরো জোনের ২৭ দেশ থেকে এসেছে ৬১.৩৫ শতাংশ। তবে, যুক্তরাষ্ট্রের বাজারে পিছিয়ে পড়ছে বাংলাদেশের তৈরি পোশাক। তবে, দেশটিতে মোটামুটি শক্ত অবস্থান ধরে রাখছে তৈরি পোশাকের আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের সবচেয়ে বড় প্রতিযোগী দেশ ভিয়েতনাম।

    মঙ্গলবার (০৪ আগস্ট) ইউএস ডিপার্টমেন্ট অব কমার্সের অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল (অটেক্সা) প্রকাশিত প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

    সংস্থাটির তথ্যে দেখা যায়, ২০১৯ সালের জুলাই থেকে ২০২০ সালের জুলাই পর্যন্ত যুক্তরাষ্ট্র মোট ৭১৬৫.২৮ কোটি ডলারের তৈরি পোশাক আমদানি করেছে। এই পরিমাণ অবশ্য এক বছরের আগের তুলনায় ১৫.৭৯ শতাংশ কম।

    দেশভিত্তিক আমদানি চিত্রে দেখা যায়, ২০২০ সালের জুলাই পর্যন্ত এক বছরে দেশটিতে ১২৮৫.৬৩ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে ভিয়েতনাম। ২০১৯ সালের জুলাই পর্যন্ত এক বছরে মার্কিন বাজারে ভিয়েতনামের পোশাক রপ্তানির পরিমাণ ছিল প্রায় ১২৮৮.৯৬ কোটি ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে যুক্তরাষ্ট্রে, ভিয়েতনামের রপ্তানি কমেছে মাত্র দশমিক দুই ছয় (০.২৬) শতাংশ। একই সময়ে মার্কিন বাজারে বাংলাদেশি পোশাকের রপ্তানি কমছে ৮ শতাংশের বেশি (৮.০৩)। গেল জুলাই পর্যন্ত এক বছরে যুক্তরাষ্ট্রে ৫৩২ কোটি ৩০ লাখ ডলারের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। আর ২০১৯ সালের জুলাই পর্যন্ত এক বছরের বাংলাদেশ ৫৭৮.৭৮ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে যুক্তরাষ্ট্রে।

    ওই তথ্যে দেখা যায়, গেল এক বছরে মার্কিন যুক্তরাষ্ট্র যে পরিমাণ তৈরি পোশাক আমদানি করেছে তার প্রায় ১৮ শতাংশই (১৭.৯৪) দখলে ছিল ভিয়েতনামের। সেখানে বাংলাদেশের দখলে মাত্র ৭.৪৩ শতাংশ।

    দ্বিপাক্ষিক বাণিজ্যিক বৈরিতার মধ্যেও মার্কিন বাজারে এখনও সবচেয়ে বেশি পোশাক সরবরাহ করছে চীন। গেল জুলাই পর্যন্ত এক বছরে মার্কিন বাজারে আমদানি করা পোশাকের ২৭ শতাংশের বেশি (২৭.০৩) সরবরাহ করেছে দেশটি। তবে, এই সময়ে প্রায় ৩০ শতাংশ (২৯.৫০) নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে অর্থাৎ এক বছরে মার্কিন বাজারে চীনের পোশাক রপ্তানি কমেছে এক চতুর্থাংশের বেশি। বছর ভিত্তিক পরিসংখ্যানে দেখা যাচ্ছে গেল জুলাই পর্যন্ত এক বছরে যুক্তরাষ্ট্রে ১৯৩৬.৬১ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে চীন। এর আগের এক বছরে এর পরিমাণ ছিল ২৭৪৭.১৩ কোটি ডলার।

    তবে, চলতি বছরের প্রথম ৬ মাসে মার্কিন বাজারে বেশ বড়সড় ধাক্কা খেয়েছে দেশটিতে পোশাক রপ্তানিকারক শীর্ষ ৫ই দেশই। চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ৬ মাসে মার্কিন বাজারে চীনের পোশাক রপ্তানি কমে নেমে এসেছে অর্ধেকে (৪৯.০৯ শতাংশ কমেছে)। এসময়ে দেশটিতে ৫৭৬.৮২ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে চীন। ২০১৯’র জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ৬ মাসে এই পরিমাণ ছিল ১১৩৩.১২ কোটি ডলার। এই ৬ মাসে মার্কিন বাজারে বাংলাদেশের পোশাক রপ্তানি কমেছে প্রায় ২০ শতাংশ (১৯.৭৩)। অর্থাৎ ২০১৯ সালের প্রথম ৬ মাসে যুক্তরাষ্ট্রে ৩০৭.৮৫ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। চলতি বছরের প্রথম ৬ মাসে যা নেমে এসেছে ২৪৭.১২ কোটি ডলারে। এই সময়ে বেশ বড় ধাক্কা খেয়েছে ভিয়েতনামও। মার্কিন বাজারে দেশটির পোশাক রপ্তানি কমেছে ১১ শতাংশের বেশি (১১.১২)।

    চলতি বছরের প্রথম ৬ মাসে ভিয়েতনাম থেকে মার্কিন বাজারে গেছে ৫৬৫.৭০ কোটি ডলারের পোশাক। ২০১৯ সালের একই সময়ে এর পরিমাণ ছিল ৬৩৬.৪৬ কোটি ডলার। অবশ্য, ২০২০ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত মার্কিন আমদানিকারকরা গেল বছরের একই সময়ের চেয়ে ৩০.৩৭ শতাংশ কম পোশাক আমদানি করেছে।

    যুক্তরাষ্ট্রে আমদানি করা পোশাকের সাড়ে ৫ শতাংশ সরবরাহ করে ৪র্থ অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়া। গেল জুলাই পর্যন্ত এক বছরে যুক্তরাষ্ট্রে, ইন্দোনেশিয়ার পোশাক রপ্তানি কমেছে ১৩ শতাংশ (১৩.০৫)। আর ২০১৯ সালের প্রথম ৬ মাসের তুলনায় চলতি বছরের একই সময়ে কমেছে ২০ শতাংশের বেশি (২০.৩৩)। মার্কিন পোশাক বাজারে ৫ম স্থান বাংলাদেশে প্রতিবেশী দেশ ভারতের।

    ভারতের দখলে মার্কিন পোশাক বাজারের ৪.৬৫ শতাংশ। ভারতও গেল জুলাই পর্যন্ত ৬ মাসে আগের বছরের একই সময়ের তুলনায় ৩২ শতাংশ (৩২.০৯) কম পোশাক রপ্তানি করেছে যুক্তরাষ্ট্রে। আর গেল জুলাই পর্যন্ত এক বছরে দেশটিতে ভারতের পোশাক রপ্তানি কমেছে প্রায় ১৭ শতাংশ (১৬.৯৫)।

    মার্কিন যুক্তরাষ্ট্রের পোশাকের বাজার দখলের দিক থেকে শীর্ষে চীন, ২য় অবস্থানে ভিয়েতনাম, ৩য় স্থানে বাংলাদেশ, ৪র্থ অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়া আর ৫ম স্থান ভারতের।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
    দেশ ছাড়িয়ে বিদেশেও যাচ্ছে মতলবের ক্ষীর
    দেশ ছাড়িয়ে বিদেশেও যাচ্ছে মতলবের ক্ষীর