• শিরোনাম

    প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে তারেক-কোকো

    | ০৯ ডিসেম্বর ২০১৭ | ৪:০২ অপরাহ্ণ

    প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে তারেক-কোকো

    প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে তারেক-কোকো

    প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে তারেক-কোকো

    ঢাকা, ০৮ ডিসেম্বর-

    পানামা পেপারসের পর এবার প্যারাডাইস পেপারস। এতে বিশ্বের প্রভাবশালী রাজনৈতিক নেতা ও সরকার-সংশ্লিষ্ট ব্যক্তিদের গোপনে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগের তথ্য বেরিয়ে এসেছে। বেনামি প্রতিষ্ঠান খুলে বিদেশে বিনিয়োগের তথ্য ফাঁস করা প্যারাডাইস পেপারসে এসেছে বাংলাদেশিদের নামও। প্যারাডাইস পেপারে নতুন করে প্রকাশিত নামের তালিকায় উঠে এসেছে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দুই পুত্র তারেক রহমান ও মরহুম আরাফাত রহমানের কোকোর নাম। খবর প্যারাডাইস পেপারস ডট প্রেস ।

    খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমানের কোকো প্রায় ৪৫ মিলিয়ন মার্কিন ডলার অবৈধভাবে মালেশিয়ায় ট্রান্সফার করেছিলেন। ওই অর্থগুলো বিনিয়োগ করা হয়েছিল এপ্লাইবাই এবং অন্যান্য বৈধ প্রতিষ্ঠানে। এছাড়াও ‘ওয়াকারস’নামের একটি আইন ফার্মের সহযোগিতায় ২০০২ সালের মার্চে  তিনি বিপুল পরিমাণ কর ফাঁকি দিয়েছিলেন এবং ১৫ মিলিয়ন মার্কিন ডলার সিঙ্গাপুরে বিনিয়োগ করেছিলেন।

    webnewsdesign.com

    অন্যদিকে সাবেক ২ বাবের প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বড় পুত্র তারেক রহমানের নামও মিলছে প্যারাডাইস পেপারসের নতুন করে প্রকাশিত তালিকায়। গ্রাহকদের কর ফাঁকির পথ বাতলে দেয় অফশোর ইন্ডাস্ট্রির শীর্ষ পর্যায়ের সেবাদাতা প্রতিষ্ঠান অ্যাপলবি। আর এই অ্যাপলবির ক্লায়েন্ট তারেক রহমান। লন্ডনের ঠিকানা দিয়ে অ্যাপলবির সঙ্গে একটি চুক্তি করেছিলেন তারেক রহমান এবং ওই সময়ের (১৯৯৩-২০০৬) মধ্যে ৮০ মিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি বিনিয়োগ করেছিলেন বেশ কিছু ট্যাক্স হেভেনে।

    নতুন প্রকাশিত ২৫ হাজার নথিতে বের হয়ে আসছে আরো রাঘব বোয়ালদের নাম ও তাদের অর্থ পাচারের নানান তথ্য। এছাড়া প্যারাডাইস পেপারসে উঠেছে এসেছে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুল আউয়াল মিন্টু, তার স্ত্রী নাসরিন ফাতেমা আউয়াল এবং তিন ছেলে তাফসির আউয়াল, তাবিথ আউয়াল ও তাজওয়ার আউয়ালের নাম।

    আব্দুল আউয়াল মিন্টু ব্যবসায়িক প্রতিষ্ঠান মাল্টিমোড গ্রুপের চেয়ারম্যান। তার স্ত্রী নাসরিন ভাইস চেয়ারপারসন এবং তিন ছেলে তাবিথ আউয়াল, তাফসির আউয়াল ও তাজওয়ার আউয়াল এই গ্রুপের পরিচালক। ‘প্যারাডাইস পেপারসে’ অফশোর কোম্পানি হিসেবে এনএফএম এনার্জি লিমিটেডের সঙ্গে আব্দুল আউয়াল মিন্টু ও তার পরিবারের সদস্যদের সংশ্লিষ্টতার তথ্য এসেছে।
    উল্লেখ্য, ‘পানামা পেপারসে’র মতো এবারও ফাঁস হওয়া ‘প্যারাডাইস পেপারসে’র নথি প্রথমে জার্মান দৈনিক সুইডয়চে সাইটংয়ের হাতে আসে। পরে সেসব নথি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসকে (আইসিআইজে) দেয় তারা।

    সেসব নথি আইসিআইজে- এর কাছ থেকে বিবিসি, গার্ডিয়ানসহ বিভিন্ন দেশের ১০০টি সংবাদমাধ্যমের হাতে গেলে বিশ্লেষণে একে একে বেরিয়ে আসতে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর অনেক ব্যক্তির নাম যাদের মধ্যে ব্রিটেনের রানি এলিজাবেথ, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলসহ অনেক বড় বড় নাম।

    তথ্যসূত্র: আরটিভি অনলাইন
    আরএস/১০:০০/০৮ ডিসেম্বর

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
    বোকরা নিষিদ্ধ! হাজীগঞ্জে বোরকা পরার অপরাধে আধাঁঘন্টা খাতা আটক রাখার অভিযোগ
    বোকরা নিষিদ্ধ! হাজীগঞ্জে বোরকা পরার অপরাধে আধাঁঘন্টা খাতা আটক রাখার অভিযোগ