• শিরোনাম

    পাকিস্তানের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বাংলাদেশ

    | ২৫ জানুয়ারি ২০১৮ | ৮:০৪ পূর্বাহ্ণ

    পাকিস্তানের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বাংলাদেশ

    পাকিস্তানের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে বাংলাদেশ

    অনলাইন ডেস্ক

    চ্যাম্পিয়নস ট্রফি জয়ের পর থেকে টানা ওয়ানডে ম্যাচে জয়লাভ করে নিউজিল্যান্ডে সফরে আসে পাকিস্তান। নিউজিল্যান্ডে এসে একের পর এক ম্যাচে নাকানি-চুবানি খাওয়া পাকিস্তান বাংলাদেশকে সুখবরই দিয়েছে। হু হু করে রেটিং পয়েন্ট বাড়ছিল ১৩ ম্যাচের ১২টি জিতে নিউজিল্যান্ড সফরে যাওয়া পাকিস্তানের। এখন সেটাই কমছে।

    আর ত্রিদেশীয় সিরিজে টানা তিন ম্যাচ জেতা বাংলাদেশেরও রেটিং পয়েন্ট বাড়ছে একটু একটু করে। এতে করে র‌্যাঙ্কিংয়ে সাতে থাকা বাংলাদেশের সঙ্গে তাদের পার্থক্যটাও কমছে। ছয়ে থাকা পাকিস্তান ও সাতে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ব্যবধান তিন। টাইগাররা ঘরের মাঠে যেভাবে পারফরম করছে এতে করে বাংলাদেশের পক্ষে পাকিস্তানকে টপকানো সময়ের অপেক্ষা মাত্র।

    বাংলাদেশ কি পারবে আবার পাকিস্তানকে টপকে যেতে? র‍্যাঙ্কিংয়ের খোঁজ-খবর যারা নিয়মিত নেন, তাদের অনেকেই এখন এই প্রশ্নটা করছেন।
    চলতি ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের হাতে আছে দুই ম্যাচ। এই দুই ম্যাচে যদি টাইগাররা জয়লাভ করে তাহলে টাইগারদের রেটিং পয়েন্ট হবে ৯৫। ফলে আপাতত পাকিস্তানকে টপকানো সম্ভব হবে না। তবে পরবর্তী যেকোনও ওয়ানডের একটি সিরিজ জিতলেই আবারও পাকিস্তানকে পেছনে ফেলতে পারবে বাংলাদেশ।

    webnewsdesign.com

    ত্রিদেশীয় সিরিজের মাধ্যমেই হয়তো পাকিস্তানকে টপকে যেতে পারতো বাংলাদেশ। কিন্তু পয়েন্ট টেবিলে পেছনে থাকা শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেয়ে বাংলাদেশের পয়েন্ট তেমন বাড়ছে না। তবে, এখানে বাংলাদেশ যদি হেরে যায় তাহলে পয়েন্ট আরো হারাতে হবে বেশি।

    ২০১৫-এর সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছিল মাশরাফির দল। সেই সুবাদে পাকিস্তানকে প্রথমবারের মতো পেছনে ফেলেছিল বাংলাদেশ। পাকিস্তানকে তাদের ওয়ানডে ইতিহাসের সবচেয়ে বাজেতম অবস্থান নয়ে ঠেলে দিয়ে নিজেরা উঠে এসেছিল আটে। ২০১৫-এর সাফল্য ২০১৬তেও টেনে নিয়েছিল বাংলাদেশ। পাকিস্তানের পর ভারত, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, আফগানিস্তানকেও সিরিজে হারায় বাংলাদেশ। এরপর দীর্ঘ সময় ধরে টি-টোয়েন্টিতে মূল মনযোগ ধরে রাখা আর বিদেশের মাটিতে প্রত্যাশিত সাফল্য না পাওয়ার মধ্যেও বাংলাদেশ উঠে এসেছিল র‍্যাঙ্কিংয়ের ছয়ে। চ্যাম্পিয়নস ট্রফির আগে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ডকে হারিয়ে। কিন্তু পরবর্তীতে আবারও সাতে নেমে যায় টাইগাররা।

    পরবর্তী সূচিতে এ দুই দল কে কেমন করে, তার ওপর নির্ভর করছে অনেক কিছু। এ বছর বাংলাদেশ আর পাকিস্তান দুই দলের সম্ভাব্য ওয়ানডে সূচিগুলো এখনো চূড়ান্ত হয়নি। তবে জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফর করার কথা বাংলাদেশের।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    পেছালো আইপিএল

    ১৩ মার্চ ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
    বলাখালে শহীদ ডা. মো. গাজী গোলাম রসুল টিভি কাপ মিনি ফুটবল টুর্নামেন্ট এর উদ্বোধন
    বলাখালে শহীদ ডা. মো. গাজী গোলাম রসুল টিভি কাপ মিনি ফুটবল টুর্নামেন্ট এর উদ্বোধন