• শিরোনাম

    নিষেধাজ্ঞা প্রত্যাহার : সিনেমা নির্মাণ হবে সৌদি আরবেও

    | ১১ ডিসেম্বর ২০১৭ | ১১:৪৭ পূর্বাহ্ণ

    নিষেধাজ্ঞা প্রত্যাহার : সিনেমা নির্মাণ হবে সৌদি আরবেও

    নিষেধাজ্ঞা প্রত্যাহার : সিনেমা নির্মাণ হবে সৌদি আরবেও

    নিষেধাজ্ঞা প্রত্যাহার : সিনেমা নির্মাণ হবে সৌদি আরবেওচলচ্চিত্রের ব্যাপারে নিষেধাজ্ঞা বাতিল করছে সৌদি আরব। সোমবার দেশটির ক্ষমতাবান ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের সমাজ সংস্কারের অংশ হিসেবে এ ধরনের ঘোষণা এসেছে।

    সৌদি আরবের তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ৩৫ বছরের বেশি সময় নিষিদ্ধ থাকার পর ২০১৮ সালের শুরু থেকে বাণিজ্যিক ধারার চলচ্চিত্র চলবে। শিগগিরই সরকারিভাবে চলচ্চিত্রের লাইসেন্স দেয়া শুরু হবে বলেও জানান তিনি।

    সেইসব চলচ্চিত্র সৌদি আরবের প্যারাডাইম বদলের সাক্ষী হয়ে থাকবে। ২০৩০ সাল পর্যন্ত যে এজেন্ডা সরকারিভাবে ঘোষণা করা হয়েছে তা বাস্তবায়নের উদ্দেশ্যে জনগণকে বিনোদিত করা হবে ওইসব চলচ্চিত্রের মাধ্যমে।

    তথ্যমন্ত্রী আওয়াদ আল আওয়াদ জানান, দেশের সাংস্কৃতিক অঙ্গনের উন্নতিতে এই সিদ্ধান্ত একটা গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে বিবেচিত হবে। তবে কট্টরপন্থীরা এ সিদ্ধান্তের বিরোধীতা করেছে। তাদের মতে, চলচ্চিত্রের ওপর নিষেধাজ্ঞা তুলে দেয়ার ফলে সাংস্কৃতিক এবং ধর্মীয় পরিচয় হুমকির সম্মুখীন হবে।

    webnewsdesign.com

    jagonews24

    অন্যদিকে সরকারের সিদ্ধান্তে উচ্ছ্বাস প্রকাশ করেছেন চলচ্চিত্রনির্মাতা-কর্মীরা। তারা আগে থেকেই বলে আসছিলেন, ইউটিউবের যুগে এসে চলচ্চিত্র নিষিদ্ধ করে রাখার কোনো মানেই হয় না।

    যদিও আগে থেকেই নিষেধাজ্ঞা উপেক্ষা করে সেখানকার উদ্যমী কেউ কেউ চলচ্চিত্র নির্মাণের ঝুঁকি নিয়েছেন। এবারে অপেক্ষার পালা, অনুমতি পাওয়ার পর সেখানকার চলচ্চিত্র কতদূর এগোতে পারে তা দেখার।

    সূত্র : এএফপি

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
    করোনায় যুক্তরাষ্ট্রে হাজীগঞ্জের নারীর মৃত্যু
    করোনায় যুক্তরাষ্ট্রে হাজীগঞ্জের নারীর মৃত্যু