• শিরোনাম

    ধুলামুক্ত রাস্তার দাবিতে অবস্থান কর্মসূচি!

    | ২২ ডিসেম্বর ২০১৭ | ১১:৫৯ পূর্বাহ্ণ

    ধুলামুক্ত রাস্তার দাবিতে অবস্থান কর্মসূচি!

    শুক্রবার সকাল ১১টা। জুরাইন রেলগেট এলাকায় পোস্টার-প্লাকার্ড হাতে এসে দাঁড়িয়েছে কিছু মানুষ। এদের ভেতর তরুণ-যুবকসহ অপেক্ষাকৃত বয়স্ক মানুষও আছে। আবার পুরো পরিবার নিয়েও এসেছেন কেউ। তাদের সবার হাতে প্লাকার্ডে লেখা ‘ধুলা মুক্ত রাস্তা চাই’। বায়ু দূষণ থেকে মুক্তি চাই, হাড়ে ভঙ্গুরতার কারণ বায়ু দূষণ, এ্যাজমা শ্বাসকষ্ট এলার্জীর অন্যতম প্রধান কারণ ধূলা…। ইত্যাদি নানা প্লাকার্ড নিয়ে প্রতিবাদ জানাতে দাঁড়িয়ে গেছে এই মানুষগুলো। তাদের এই ধরণের প্রতিবাদ অনেকেরই দৃষ্টি কেড়ে নেয়। অনেকে দাঁড়িয়েও যায় এই প্রতিবাদ কর্মসূচিতে।

    মূলত ছোট পরিসরে এই কর্মসূচির মাধ্যমে ধুলামুক্ত রাস্তার দাবিতে ধারাবাহিক কর্মসূচি পালনের সূচনা হলো। রাস্তার পাশে ফুটপাথে অবস্থানসহ প্রধান সড়কে নেমে প্রতীকি অবস্থান কর্মসূচিও পালন করে প্রতিবাদকারীরা। মূলত জুরাইন পোস্তখোলা এলাকার স্থানীয়দের উদ্যেগে এই প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়।

    প্রতিবাদকারীদের একজন মিজানুর রহমান বাংলা ডট রির্পোটকে বলেন, ‘এলাকায় ধুলার কারণে মানুষের রাস্তায় চলাচল মুশকিল হয়ে পরেছে। একদিকে রয়েছে সিটি কর্পোরেশনের অবহেলা অন্যদিকে কনস্ট্রাকশন কাজের দায়িত্বে থাকা কর্তৃপক্ষের অব্যবস্থাপনায় এর জন্য দায়ী। আমরা এর প্রতিবাদ জানাতেই এই কর্মসূচি পালন করছি।’

    webnewsdesign.com

    তিনি আরো বলেন, ‘আজ আমরা রাজপথে দাঁড়িয়েছিলাম। ব্যক্তিগত যোগাযোগের বাইরে ফেসবুক প্রচারণা এবং দাবির প্রতি সর্মথন জানিয়ে অনেক পথচারি দাঁড়িয়েছিলেন দাবিকে সমর্থন করে। দুটি পরিবার বাচ্চাকাচ্চা নিয়ে কর্মসূচিতে যোগ দিয়েছিলেন। ভুক্তভোগী মানুষদের মাঝে ব্যাপক প্রচারনার মাধ্যমে খুব শীঘ্রই আরও বড় কর্মসূচি নেয়ার ব্যাপারে কথা হয়।’

    প্রতিবাদকারী তরুণ রিজভী চৌধুরী বলেন, ‘ধুলার যন্ত্রণায় এলাকায় টিকে থাকাই দূরহ হয়ে উঠেছে।

    দুই মিনিট রাস্তায় দাঁড়ানো কষ্টকর হয়ে পড়েছে। এভাবে বসবাস করা যায় নাকি?’

    পোস্তগোলা, জুরাইন, দোলাইরপাড় এলাকাসমূহে ধুলামুক্ত রাস্তার দাবিতে এই অবস্থান কর্মসূচি পালিত হয়। আয়োজকরা জানায় তারা ধারাবাহিক কর্মসূচি পালন করবে। শিগগিরই আরো বড় পরিসরে নতুন কর্মসূচির ডাক দেয়া হবে।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
    বোকরা নিষিদ্ধ! হাজীগঞ্জে বোরকা পরার অপরাধে আধাঁঘন্টা খাতা আটক রাখার অভিযোগ
    বোকরা নিষিদ্ধ! হাজীগঞ্জে বোরকা পরার অপরাধে আধাঁঘন্টা খাতা আটক রাখার অভিযোগ