• শিরোনাম

    দূষণ-দখলে বিপন্ন চাক্তাই খাল

    | ২৪ ফেব্রুয়ারি ২০১৮ | ৮:৫৮ পূর্বাহ্ণ

    দূষণ-দখলে বিপন্ন চাক্তাই খাল

    দূষণ-দখলে বিপন্ন চাক্তাই খাল

    চট্টগ্রাম প্রতিবেদক

    আবর্জনা পচে পানি কুচকুচে কালো হয়ে আছে। এতে ভাসছে পলিথিন, আবর্জনা। দুপাশে সারি সারি দোকান। আছে লোকবসতিও।

    গৃহস্থালির যত রকমের আবর্জনা আছে সবই এসে পড়ছে এই খালে। আবর্জনার চাপে কিছু কিছু জায়গায় প্রবাহ বন্ধ। বর্ষায় দুক‚ল উপচে দূষিত পানি ছড়িয়ে পড়ে চার দিকে।

    সরেজমিনে ঠিক এমনটাই দেখা গেছে চট্টগ্রাম নগরীর বহুল আলোচিত চাক্তাই খাল। বহদ্দারহাট মোড় থেকে প্রায় ছয় কিলোমিটার পথ ঘুরে নগরের চাক্তাই এলাকায় কর্ণফুলী নদীতে যুক্ত হওয়া খালটি এখন দূষণে-দখলে বিপন্ন।

    প্রতিবছর কোটি কোটি টাকা ব্যয়ে খাল খনন করা হলেও তার সুফল থাকছে অধরা।
    জানা গেছে, ১৯৮৮ সালে পাঁচ কোটি ১১ লাখ টাকা ব্যয়ে চাক্তাই খাল খনন করে সিটি করপোরেশন। ১৯৯২-৯৩ অর্থ বছরে দ্বিতীয় দফায় চাক্তাই খালের সংস্কার কাজ হয়।

    ২০০৩-০৪ সালে সাড়ে ৯ থেকে ১২ ফুট পর্যন্ত গভীরতা রেখে চাক্তাই খালের বেশির ভাগ অংশের তলদেশ পাকা করা হয়। কিন্তু দুই-তিন বছর পর পাহাড়ি বালু, মাটি ও আবর্জনা জমে খালটি আবার ভরাট হয়ে যায়। এরপর থেকে প্রতি অর্থ বছরে কোটি কোটি টাকার সংস্কার কাজ করা হলেও তার সুফল থাকে অধরা। বর্তমানে তলা ভরাট হয়ে খালের গভীরতা দাঁড়িয়েছে ৩ থেকে ৪ ফুটে।

    প্রতি বর্ষায় এই খালের দুপাড় উপচে পানিতে তলিয়ে যায় আশপাশের এলাকা। শুধু খালের ভেতর নয়, খালের সীমানা থেকে ১৫ ফুট জায়গা খালি থাকার কথা থাকলেও সেখানে তাও নেই। পাড়ের বেশির ভাগই বেদখল হয়ে গেছে।
    খাতুনগঞ্জের ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ ছগির আহমদ বলেন, ‘চাক্তাই খালের দুপাশে ভোগ্যপণ্যের অন্যতম বৃহত্তম পাইকারি বাজার চাক্তাই ও খাতুনগঞ্জ।

    ২৫-৩০ বছর আগে চাক্তাই-খাতুনগঞ্জ থেকে এই খাল দিয়ে নৌযানে করে কর্ণফুলী নদী হয়ে সারা দেশে পরিবহন করা হত নানা ধরনের নিত্যপণ্য। এখন তা কেবল অতীত।’
    সরেজমিন গিয়ে দেখা গেছে, বহদ্দারহাটে খালের শুরু থেকে পাঁচ কিলোমিটার এলাকা পর্যন্ত দুপাশে পাকা সীমানা দেয়াল রয়েছে। এলাকাভেদে খালের প্রস্থ কোথাও ৭০ ফুট, কোথাও ২০ ফুট।

    বহদ্দারহাট মোড় থেকে বারইপাড়া পর্যন্ত খালের ভেতর কয়েকটি স্থানে মাটির স্ত‚প। পড়ে আছে ময়লা-আবর্জনা। দুপাড়ে মানুষের ঘরবাড়ি। বারইপাড়া থেকে খালটি প্রস্থে সরু হতে থাকে। পানির প্রবাহও তুলনামূলক কম। বারইপাড়া থেকে বাদুরতলা জঙ্গিশাহ মাজার এলাকা পর্যন্ত খালের পৌনে এক কিলোমিটার অংশে দূষণের পরিমাণও বেশি। জঙ্গিশাহ মাজার থেকে প্রায় ৫০০ মিটার দূরে কাপাসগোলা যাওয়ার সময় চোখে পড়ে খালের প্রস্থ একেক জায়গায় একেক রকম। প্রস্থ যেখানে কম সেখানে খালের মধ্যে ময়লা-আবর্জনার পাশাপাশি মাটির স্ত‚প জমে রয়েছে।

    কাপাসগোলা থেকে চকবাজার ধুনিরপুল এলাকায় যেতে চাক্তাই খালে ময়লা-আবর্জনার বিশাল স্ত‚প দেখা যায়। ডিসি রোড থেকে দেওয়ানবাজার হয়ে মাস্টারপুল পর্যন্ত প্রায় এক কিলোমিটার এলাকা খালের পাশ দিয়ে নিরবচ্ছিন্নভাবে হাঁটার সুযোগ নেই। মাস্টারপুল থেকে খালের পাড় ধরে বউবাজার এলাকায় গিয়ে দেখা যায়, খাল আরো সরু হয়ে গেছে। বউবাজার থেকে পাশের এলাকা মিয়াখান নগরপুল পর্যন্ত খাল সরু।

    একটু দূরে ভাঙাপুল এলাকায় গিয়ে আবার খাল বেশ চওড়া, মাটি কিংবা ময়লা-আবর্জনা নেই। পানির প্রবাহও প্রবল। নগরের ভাঙাপুল এলাকা থেকে কর্ণফুলী নদী পর্যন্ত এক কিলোমিটার এলাকায় খালের সীমানা দেয়াল নেই। এই অংশেই দখলের পরিমাণ বেশি। ভাঙাপুল থেকে মধ্যম চাক্তাই পর্যন্ত চাক্তাই খালের ভেতরে দেখা গেল বিভিন্ন দোকান ও বাড়ির বর্ধিতাংশ।

    বাদুরতলা বড় গ্যারেজ এলাকার বাসিন্দা আইনজীবী আবু বকর বলেন, ‘প্রতিবছর খাল খনন করা হলেও তার সুফল পাওয়া যাচ্ছে না। কারণ মাটি তুলে তা আবার পাড়ে রাখা হয়, পরে তা আবারও খালে গিয়ে পড়ে। এ ছাড়া আশপাশের মানুষ ময়লা ফেলে। বিভিন্ন বাসা থেকে যারা ময়লা সংগ্রহ করে, তারাও মাঝে মাঝে গভীর রাতে এখানে ময়লা ফেলে যায়। ময়লা আর গন্ধে টেকা যায় না।’

    সম্প্রতি চট্টগ্রাম জেলা প্রশাসন চাক্তাই খালের অবৈধ দখলদারদের একটি তালিকা করেছে। এতে ৪৮ জন অবৈধ দখলদারকে চিহ্নিত করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম ওয়াসার জরিপেও চাক্তাই খাল দখল ও ভরাটের বিভিন্ন তথ্য উঠে এসেছে।

    জানতে চাইলে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, উন্নত দেশে মানুষ নালা-খালে বর্জ্য ফেলে না। আমাদের এখানে মানুষ নির্বিচারে নালা-খালে বর্জ্য ফেলছে। তাই প্রতিবছর কোটি কোটি টাকা ব্যয়ে খাল সংস্কার হচ্ছে। তিনি বলেন, নগরীর খালগুলোকে ছয়টি জোনে ভাগ করে গত জানুয়ারি থেকে খনন কাজ শুরু করেছি আমরা। বর্ষার আগেই নগরীর খালগুলোর পলি, মাটি, বর্জ্য অপসারণ করা হবে। কোনো স্থাপনা খালের ওপর থাকলে জরিপ করে তা অপসারণ করা হবে।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন