• শিরোনাম

    ঢাকায় ৭ মার্চ শক্তি দেখাবে আ. লীগ

    | ০৫ মার্চ ২০১৮ | ৯:১৯ পূর্বাহ্ণ

    ঢাকায় ৭ মার্চ শক্তি দেখাবে আ. লীগ

    ঢাকায় ৭ মার্চ শক্তি দেখাবে আ. লীগ

    নিজস্ব প্রতিবেদক

    আগামী ৭ মার্চের জনসভা ঘিরে রাজধানীতে শক্তি দেখাতে চায় আওয়ামী লীগ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বিশ্ব ঐহিত্যের স্বীকৃতি পাওয়ায় দিনটিকে এবার ভিন্ন মাত্রায় স্মরণ করতে চায় ক্ষমতাসীন দলটি। নির্বাচনী বছরে রাজধানীতে প্রথম এই জনসভায় নির্বাচনী আমেজও আনতে চায় তারা।

    পাশাপাশি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জেলে যাওয়ার প্রেক্ষাপটে বিশাল শোডাউন করে ঢাকায় নিজেদের অবস্থানেরও জানান দিতে চায় আওয়ামী লীগ। দলের কেন্দ্রীয় ও মহানগর সূত্রে এ তথ্য জানা গেছে। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের স্বীকৃতি পাওয়ার পর প্রথমবারের মতো এ দিনটিতে আয়োজিত হতে যাচ্ছে জনসভা।

    ইউনেস্কোর এ স্বীকৃতিকে বিশেষভাবে স্মরণ করতে তাই বড়সড় প্রস্তুতি নেওয়া হয়েছে। অবশ্য এর আগে গত বছরের অক্টোবরে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণটি বিশ্ব ঐহিত্যের স্বীকৃতি পাওয়ার পর ১৮ নভেম্বর নাগরিক সমাবেশ ও ২৫ নভেম্বর আনন্দ সমাবেশ করা হয়েছিল।

    জানা গেছে, আওয়ামী লীগ, সহযোগী-ভ্রাতৃপ্রতীম সংগঠন এবং দলের ঢাকা মহানগরের উভয় অংশ ৭ মার্চের জনসভাকে সফল করতে ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে নানা প্রস্তুতিমূলক কাজ শুরু করেছে। জনসভার সময় যত এগিয়ে আসছে, প্রস্তুতিও তত জোরালো হচ্ছে। প্রস্তুতির অংশ হিসেবে গত শুক্রবার ঢাকা উত্তর ও দক্ষিণ শাখার বিভিন্ন স্থানে কর্মীসভা হয়েছে। গতকাল শনিবারও ছিল প্রস্তুতিমূলক সভা।

    দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ দিন সকালে নিউমার্কেট ও বিকালে মিরপুর এলাকায় লিফলেট বিতরণ করেন। এছাড়া ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে দুপুরে ইসলামপুর ও বিকেল ৩টায় মুগদায় কর্মিসভা হয়। মহানগর উত্তরের একাধিক স্থানে থাকছে এ ধরনের কর্মিসভা হয়। সভা চলবে ৬ মার্চ পর্যন্ত। আওয়ামী লীগ ছাড়াও সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠন এবং ঢাকার আশপাশের জেলাগুলো থেকে নেওয়া হয়েছে একই ধরনের প্রস্তুতি। এছাড়া রাজধানীর বিভিন্ন আসনে মনোনয়নপ্রত্যাশীরাও নিজ নিজ সমর্থক-জনশক্তির জানান দিতে নিজেদের মতো করে নিচ্ছেন বাড়তি প্রস্তুতি।

    গত ১৮ ফেব্রুয়ারি আয়োজিত যৌথসভায় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, ৭ মার্চ স্মরণকালের বৃহত্তম জনসভা হবে। যৌথসভায় তিনি নেতাকর্মীদের উদ্দেশে বলেন, ‘নির্বাচনের আগে ঢাকা সিটিতে আমরা এত বড় জনসভা আর করতে পারব না। তাই এ জনসভাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। সভায় ইউনিয়ন-ওয়ার্ডের নেতারা আসবেন, তারা নেত্রীর (শেখ হাসিনা) বক্তব্য থেকে আগামী একবছরের একটা গাইডলাইন পেয়ে যাবেন। সেটা মনে রেখেই সর্বস্তরের নেতাকর্মীকে নিয়ে আসতে হবে।’

    সূত্র জানায়, এ জনসভাকে কেন্দ্র করে সমাবেশস্থল সোহরাওয়ার্দী উদ্যানসহ রাজধানীর বিশেষ কয়েকটি পয়েন্টে আলোকসজ্জা করা হবে। এছাড়া ৭ মার্চকে কেন্দ্র করে এরই মধ্যে গোটা রাজধানী ছাপিয়ে গেছে পোস্টার-ব্যানারে। রাজধানীর বড় বড় সড়ক ডিভাইডার ও আইল্যান্ডের লাইটপোস্টে ডিজিটাল ব্যানার লাগানো হয়েছে। অন্যদিকে, ঢাকা ছাড়া প্রত্যেকে জেলা-উপজেলায় দিনটি পালনের নির্দেশ দিয়ে ওবায়দুল কাদেরের সই করা চিঠি দেওয়া হয়েছে।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
    করোনায় যুক্তরাষ্ট্রে হাজীগঞ্জের নারীর মৃত্যু
    করোনায় যুক্তরাষ্ট্রে হাজীগঞ্জের নারীর মৃত্যু