• শিরোনাম

    জাতির জনকের ৭ মার্চের ভাষণ আমাদের মুক্তির পথ দেখিয়েছে

    | ২৫ নভেম্বর ২০১৭ | ৪:০৭ অপরাহ্ণ

    জাতির জনকের ৭ মার্চের ভাষণ আমাদের মুক্তির পথ দেখিয়েছে

    হাজীগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকেও আনন্দ শোভাযাত্রা নিয়ে যোগ দিচ্ছে শিক্ষার্থীরা
    জাতির জনকের ৭ মার্চের ভাষণ আমাদের মুক্তির পথ দেখিয়েছে
    নিজস্ব প্রতিবেদক॥


    বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর ‘বিশ্বপ্রামাণ্য ঐতিহ্যর’ স্বীকৃতি অর্জন করায় সারা দেশের ন্যায় হাজীগঞ্জেও হয়েছে আনন্দ শোভাযাত্রা। শোভাযাত্রাকে কেন্দ্র করে উৎসবে মেতেছে হাজীগঞ্জবাসী। জয়বাংলা শ্লোগানে-শ্লোগানে প্রকম্পিত হচ্ছে রাজপথ। গতকাল শনিবার (২৫ নভেম্বর) সকাল ১০টার পর থেকেই উপজেলার বিভিন্ন স্থান থেকে শোভাযাত্রা নিয়ে চাঁদপুর কুমিল্লা মহাসড়কে শোভাযাত্রায় হাজারো মানুষ।

    ]এসময় তাদের প্রত্যেকের কন্ঠে বাজনার তালে তালে জয়বাংলা শ্লোগান। আর হাজীগঞ্জে সরকারী নির্দেশনায় পৃথক ভাবে দুটি শোভা যাত্রা হয়। একটি’র আয়োজন করেন, হাজীগঞ্জ পৌরসভার মেয়র আ.স.ম মাহবুব উল আলম লিপন, অপর টির আয়োজনে করেন উপজেলা প্রশাসন। এ দুটির শোভাযাত্রা পৃথক পৃথক ভাবে হাজীগঞ্জ বাজারের চাঁদপুর-কুমিল্লা মহাসড়কে এসে মিলিত হয়।

    webnewsdesign.com

    শোভাযাত্রায় দেখা যায়, লাল, সবুজ, সাদা নানা রঙ-বেরঙের পোশাকে পড়ে শোভাযাত্রায় মানুষ আর মানুষ। শিশু থেকে বৃদ্ধ, তরুণ-তরুণী, স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষার্থীদের উচ্ছ্বাসের শ্রোত এসে মিলিত হচ্ছে শোভাযাত্রায়। তাদের পদচারণায় এখন সরগরম হয়েছে মহাসড়ক ও আশেপাশের এলাকা। উপজেলার বিভিন্ন স্কুল-কলেজ, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে কর্মকর্তা-কর্মচারীরা ব্যানার, ফেস্টুন নিয়ে দলে দলে আসছেন শোভাযাত্রায়। হাজীগঞ্জ বাজারের প্রধান সড়ক থেকে শুরু করে বিভিন্ন অলিগলিতে এলাকা লোকে লোকারণ্য।
    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারের’ অন্তর্ভুক্তির মাধ্যমে ‘বিশ্বপ্রামাণ্য ঐতিহ্যের’ স্বীকৃতি লাভ করায় এই অসামান্য অর্জনকে আনন্দ শোভাযাত্রার মাধ্যমে উদযাপন করা হয়েছে। আওয়ামী লীগের উপজেলা ও শহর আওয়ামীলীগের কমিটির নেতাকর্মীসহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরাও জড়ো হচ্ছেন সেখানে। শোভাযাত্রায় সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ছাড়াও মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি ও রাজনৈতিক ব্যক্তি, ক্রীড়া সংগঠক ও খ্যাতিমান ক্রীড়াবিদ, সাংস্কৃতিককর্মী ও সংগঠক, শিল্পকলা একাডেমি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, এনজিও, স্কাউটস ও রোভারের সদস্যদের অংশ নিয়েছে। রাস্তার দুই পাশে ফেস্টুন, ব্যানার, ও জাতীয় পতাকা হাতে আগতদের দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এছাড়া বাস ও ট্রাক ফুল-ব্যানার দিয়ে সাজানো হয়েছে। চাঁদপুর-কুমিল্লা মহাসড়কের রাস্তাজুড়ে শোভা পাচ্ছে জাতির জনকের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ছোট বড় তোরণ ও বিলবোর্ড।


    হাজীগঞ্জ পৌরসভার কার্যালয় থেকে পৌর মেয়র আ.স.ম মাহবুব উল আলম লিপনের নেতৃত্বে সকাল ১০টায় আনন্দ শোভাযাত্রা নিয়ে বের হয়। অপর দিতে হাজীগঞ্জ মডেল কলেজ থেকে উপজেলা প্রশাসনের নেতৃত্বে একই সময়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ শোভাযাত্রা বের করে। শোভাযাত্রায় শেষে হাজীগঞ্জ মডেল কলেজে গিয়ে সকলে মিলিত হয়। সে খানে স্কুল শিক্ষার্থীগন বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে মিলিত হয়। অনুষ্ঠান শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। অপর দিকে মেয়র আ.স.ম মাহবুব উল আলম লিপনের নেতৃত্বে শোভাযাত্রাটি প্রধান সড়ক প্রদক্ষিন শেষে পূনরায় পৌরসভা কার্যালয়ে গিয়ে মতবিনিময় সভায় মিলিত হয়। উল্লেখ্য, গত ৩০ অক্টোবর ইউনেস্কো ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে দেওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে বিশ্ব ঐতিহ্যের প্রামাণ্য দলিল হিসেবে স্বীকৃতি দেয়। সে উপলক্ষে এ আনন্দ শোভাযাত্রার আয়োজন।

    পৌর মেয়র আ.স.ম মাহবুব উল আলম লিপনের নেতৃত্বে শোভাযাত্রায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, হাজীগঞ্জ শহর আওয়ামীলীগের সহ সভাপতি আবু নাসের আদনান, কাজী মিঠু, শহর আওয়ামলীগের সাংগঠনিক সম্পাদক মো. আহছান উল্যাহ মৃধা, হাজীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি ও শহর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মুন্সী মোহাম্মদ মনির, বিশিষ্ট ব্যবসায়ী ইকবাল মজুমদার, শহর আওয়ামীলীগের দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রাধা ক্রান্তে রাজু, উপজেলা বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি আলী নূর নিপু, শহর যুবলীগের যুগ্ম আহ্বায়ক তাজুল ইসলাম, পৌর ভবনের কর্মকর্তা, সচিব নুর আজম শরিফ, হিসাব কর্মকর্তা শফিকুর রহমান, কর আদায়কারী আবু ইউসুফ সহ অন্যান্য কর্মকর্তাগন। এসময় বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী, সুশীল সমাজ, মুক্তিযোদ্ধা, শিক্ষকমন্ডলী, সাংবাদিকসহ সর্বস্তরের জনসাধারণ উপস্থিত ছিলেন।


    উপজেলা প্রশাসনের আয়োজনে কলেজ ক্যাম্পাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন শেষে কলেজ হলরুমে আলোচনা সভা বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ আব্দুর রশিদ মজুমদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়–য়া, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ হেলাল উদ্দিন মিয়াজী,

    সাধারন সম্পাদক গাজী মাইনুদ্দিন, শহর আওয়ামীলীগের সাধারন সম্পাদক সৈয়দ আহম্মদ খসরু।

    উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান পারভীন ইসলাম, অফিসার ইনচার্জ মো. জাবেদুল ইসলাম, , হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি রো.আহসান হাবীব অরুনসহ উপজেলার সকল কলেজ, মাদ্রাসা, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, সরকারী সকল দপ্তর সমূহের কর্মকর্তা কর্মচারীসহ এলাকার রাজনৈতিক নেতৃবৃন্দ ও সামাজিক ব্যক্তিবর্গ ।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন