• শিরোনাম

    ছিনতাই রাজধানীর অলিগলিতেও!

    | ২১ ডিসেম্বর ২০১৭ | ৯:৫১ পূর্বাহ্ণ

    ছিনতাই রাজধানীর অলিগলিতেও!

     ছিনতাই রাজধানীর অলিগলিতেও!

    নিজস্ব প্রতিবেদক

    প্রতীকী ছবি

    গত সোমবার কাকডাকা ভোরে স্ত্রী, দুই সন্তানসহ ঢাকার সদরঘাটে নামেন শাহ আলম। বড় ছেলের চিকিৎসা করাতেই ঢাকায় আসেন তারা। নিরাপত্তার কথা ভেবে ফর্সা আকাশের অপেক্ষায় বাকি সময়টা পরিবার নিয়ে লঞ্চেই বসে থাকেন তারা। আকাশ ফর্সা হলে শনির আখড়ায় স্ত্রীর বোনের বাসার দিকে রিকশায় করে রওনা দেন। কিন্তু পথেই ওত পেতে থাকা ছিনতাইকারীরা শাহ আলমের স্ত্রী আকলিমার ভ্যানিটি ব্যাগ ধরে টান দিলে পাঁচ মাসের শিশুসহ রিকশা থেকে পড়ে যান আকলিমা। রাস্তায় পিকআপ ভ্যানের ধাক্কায় ঘটনাস্থলেই মারা যায় গুরুতর আহত শিশুটি। শুধু আকলিমার ব্যাগই নয়, ছিনতাই হয় পাঁচ মাসের শিশুটির জীবনটাও। ছোট সন্তানকে হারিয়ে দম্পতি এখন পাগলপ্রায়। যে শঙ্কায় শাহ আলম লঞ্চ থেকে নামতে দেরি করেছিলেন, সেই শঙ্কাই কাল হলো তার জীবনে।

    এরআগে গত ৮ ডিসেম্বর ভোরে বগুড়া থেকে বাসে কল্যাণপুরে নামেন ইকবাল মাহমুদ। রিকশায় আগারগাঁওয়ের তালতলার বাসায় ফিরছিলেন। পথে শ্যামলীতে মোটরসাইকেলে আসা ছিনতাইকারীরা ছোঁ মেরে তার হাতব্যাগটি নিয়ে যায়। ২৯ নভেম্বর দিনদুপুরে মোহাম্মদপুরে একইভাবে ছিনতাইকারীর কবলে পড়েন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ডা. ফরহাদ আলম। রিকশা থেকে পড়ে গিয়ে গুরুতর আহত হলে চিকিৎসাধীন অবস্থায় গত ৫ ডিসেম্বর মারা যান তিনি। গত ১ ডিসেম্বর শ্যামলীতে ‘টানা পার্টি’র কবলে পড়ে সর্বস্ব খোয়ান একটি বেসরকারি প্রতিষ্ঠনে কর্মরত মওদুদ হোসেন। ৮ অক্টোবর টিকাটুলীতে এক নারীকে ছিনতাইকারীদের কবল থেকে বাঁচাতে গিয়ে খুন হন ড্যাফোডিল ইউনিভার্সিটির

    শিক্ষার্থী আবু তালহা খন্দকার। গত ১৫ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের মেলা থেকে একটি ল্যাপটপ কিনে রিকশায় কল্যাণপুরের বাসায় ফেরার পথে ছিনতাইকারীর কবলে পড়েন কালের কণ্ঠের বার্তা বিভাগের শিফট ইনচার্জ ও কবি সফেদ ফরাজী। মোটরসাইকেলে আসা ছিনতাইকারীরা সফেদের ল্যাপটপের ব্যাগটি টান দিয়ে নিয়ে যায়। ওই সময় রিকশা থেকে পড়ে আহত হন তিনি। এর আগে গত ১০ ডিসেম্বর রাতে ওয়ারীতে শাহীদা নামে এক নারীর পায়ে গুলি করে টাকাসহ হাতব্যাগ ছিনিয়ে নেয় ছিনতাইকারীরা। এরআগে মৌচাক এলাকায় রিকশায় যাওয়ার সময় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে আহত হন ডিবি পুলিশের পরিদর্শক মাহবুবুল হক।

    webnewsdesign.com

    এমন ঘটনা রাজধানীতে প্রায় প্রতিদিনই কোনো না কোনো এলাকায় ঘটছে। গত দুই তিন সপ্তাহ ধরে এসব ঘটনা ব্যাপক হারে বেড়েছে। কেবল প্রধান সড়কগুলোতেই নয়, পাড়া মহল্লার অলিগলিতেও হরহামেশাই ছিনকতাইয়ের ঘটনা ঘটছে। ছিনতাইকারীরা প্রকাশ্যে চাপাতিসহ ধারালো অস্ত্র উচিয়ে চলে যাচ্ছে। দু’একটি জায়গায় বাধা পেলেও অধিকাংশ ঘটনার ক্ষেত্রেই ভয়ে কেউ কিছু বলছে না। এমনকি ঘটনার ওই সব এলাকায় পুলিশকেও টহল দিতে দেখা যাচ্ছে না।

    রাজধানীতে গত দুই মাসের অপরাধ পরিস্থিতি পর্যালোচনা করে দেখা গেছে, ছিনতাইকারীদের গুলি ও ধারালো অস্ত্রের আঘাতে নিহত হয়েছে তিনজন ও আহত অর্ধশতাধিক। একই সময়ে টানা পার্টির হাতে তিন ডজন ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এসব ঘটনা ভোরে, বিকেলে এবং সন্ধ্যার পরই বেশি ঘটেছে। তবে পাড়া মহল্লার গলিতে ছিনতাইয়ের ঘটনা ঘটছে রাত ১২টার পর। বিশেষ করে কিছুটা অন্ধকার স্থানে আগে থেকেই ওৎ পেতে থাকে এসব ছিনতাইকারীরা।

    অথচ পুলিশের নথিপত্রে এই দুই মাসে মাত্র ১২টি ছিনতাইয়ের ঘটনার কথা উল্লেখ আছে। বেশিরভাগ ছিনতাইয়ের ঘটনায় কোনো জিডি কিংবা মামলা করেন না ভুক্তভোগীরা। এর অন্যতম কারণ হিসেবে ভুক্তভোগিরা বলছেন, থানায় অভিযোগ দিয়েও কোনো প্রতিকার নেই। উল্টো হয়রানিতে পড়তে হয়।

    ছিনতাইয়ের শিকার ভুক্তভোগীদের অভিযোগ, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) বিভিন্ন এলাকায় তল্লাশি চৌকি (চেকপোস্ট) বসালেও গাড়ির কাগজপত্র দেখায়ই বেশি ব্যস্ত থাকেন পুলিশ সদস্যরা। তাছাড়া ভোরে ও বিকেলে টহল ও তল্লাশি থাকে না বেশিরভাগ এলাকায়। এ সুযোগে বেড়ে গেছে ছিনতাই।

    রাজধানীতে ছিনতাই বেড়ে যাওয়ায় বিষয়টি গত ৯ ডিসেম্বর ডিএমপির মাসিক অপরাধ সভার আলোচনায়ও উঠে আসে। সেখানে ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেন, ছিনতাই প্রতিরোধে টহল বাড়ানোর পাশাপাশি চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালাতে হবে।

    পুলিশ ও স্থানীয় সূত্রমতে, রাজধানীর ১৪১টি স্পট আছে যেখানে বেশি ছিনতাইয়ের ঘটনা ঘটে। এলাকাভিত্তিক বখাটেরা ছিনতাইয়ের ‘গ্যাং পার্টি’ গড়ে তুলেছে। এরই মধ্যে পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) ছিনতাইকারীদের বেশ কিছু চক্রের তথ্য সংগ্রহ করেছে। এলাকাও শনাক্ত করা হচ্ছে। এসব এলাকায় কারা ছিনতাই করছে তার খোঁজ নিচ্ছেন গোয়েন্দারা। হালনাগাদ করা হচ্ছে ছিনতাইকারীদের তালিকা। শিগগিরই বিশেষ অভিযান শুরু হবে।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
    বোকরা নিষিদ্ধ! হাজীগঞ্জে বোরকা পরার অপরাধে আধাঁঘন্টা খাতা আটক রাখার অভিযোগ
    বোকরা নিষিদ্ধ! হাজীগঞ্জে বোরকা পরার অপরাধে আধাঁঘন্টা খাতা আটক রাখার অভিযোগ