• শিরোনাম

    চিকিৎসার ১৫ বছর পরও ফিরতে পারে স্তন ক্যান্সার

    | ১১ নভেম্বর ২০১৭ | ৭:৫৮ পূর্বাহ্ণ

    চিকিৎসার ১৫ বছর পরও ফিরতে পারে স্তন ক্যান্সার

    চিকিৎসার ১৫ বছর পরও ফিরতে পারে স্তন ক্যান্সার

    ডেক্স নিউজ
    চিকিৎসার ১৫ বছর পরও ফিরতে পারে স্তন ক্যান্সার

    চিকিৎসার ১৫ বছর পরও সুপ্ত অবস্থায় থেকে স্তন ক্যান্সার আবার ফিরে আসতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। তবে হরমোন থেরাপিসহ বিস্তৃত চিকিৎসার মাধ্যমে এই পুনরাবৃত্তির ঝুঁকি হ্রাস করা যেতে পারে বলেও আশার কথা শুনিয়েছেন তারা।

    সফল চিকিৎসার পর ক্যান্সার ফিরে আসার বিষয়ে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, যেসব নারীর বড় আকারের টিউমার এবং ক্যান্সার লসিকাগ্রন্থিতে ছড়িয়েছে, তাদের ক্ষেত্রে তা আবার ফিরে আসার সর্বোচ্চ ৪০ শতাংশ ঝুঁকি রয়েছে।

    ২০ বছর ধরে স্তন ক্যান্সারে আক্রান্ত ৬৩ হাজার নারীর ওপর গবেষণা চালিয়েছেন বিজ্ঞানীরা। তারা প্রত্যেকেই প্রচলিত ধরনের স্তন ক্যান্সারে আক্রান্ত। অর্থাৎ তাদের ক্যান্সারটি ইস্ট্রোজেন নামক স্ত্রী হরমোনের কারণে প্রসারিত হয়; যেটি ক্যান্সারকোষগুলোর বৃদ্ধি এবং বিভাজন ঘটাতে পারে। প্রত্যেক রোগীকে ট্যামোক্সিফেন বা অ্যারোমাটিস নিরোধকের মাধ্যমে চিকিৎসা দেয়া হয়, যা ইস্ট্রোজেনের প্রভাবকে বাধা দেয় অথবা সেই হরমনের সরবরাহকে বন্ধ করে দেয়।

    webnewsdesign.com

    তবে গবেষণায় বলা হচ্ছে, একটি নির্দিষ্ট সংখ্যক নারীর ক্ষেত্রে দেখা গেছে যদিও পাঁচ বছর চিকিৎসার পর তাদের ক্যান্সার চলে গিয়েছিল,পরবর্তী ১৫ বছরে তা সারা শরীরে ছড়িয়ে গেছে, কারও ক্ষেত্রে রোগ ধরার পড়ার ২০ বছর পরও।

    ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের ড. হংচাও প্যান বলেন, ‘এটা অবাক হওয়ার মতো যে স্তন ক্যান্সার এতো দীর্ঘ সময় পর্যন্ত সুপ্ত থাকতে পারে এবং অনেক বছর পরে তা আবার ছড়িয়ে যায়। এই ঝুঁকিটি বছরের পর বছর জিইয়ে থাকে এবং মূল ক্যান্সারটির আকার এবং এটি লসিকাগ্রন্থিতে ছড়িয়ে পড়েছে কিনা সেটির সাথে গভীরভাবে সম্পর্কিত।’

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন