• শিরোনাম

    চাঁদপুর থেকে ভারতে ইলিশ পাচার !

    নিজস্ব প্রতিবেদক | ০৫ অক্টোবর ২০১৯ | ৬:১৭ পূর্বাহ্ণ

    চাঁদপুর থেকে ভারতে ইলিশ পাচার !

    ছবি সংগৃহীত

    চাঁদপুর থেকে গত কয়েকদিন যাবৎ ভারতে ইলিশ রপ্তানির পাশাপাশি রপ্তানির নামে পাচার হচেছ বলে অভিযোগ করে জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা। এ ইলিশ রপ্তানির কারনে চাঁদপুর মৎস্য আড়তে প্রতিমন বড় সাইজের ইলিশে ৮ থেকে ১০ হাজার টাকা মূল্য বৃদ্ধি পেয়েছে।

    খবর নিয়ে জানা গেছে, গত ৪দিন যাবৎ চাঁদপুর মাছঘাট থেকে ইলিশের চালান ভারতের উদ্দেশ্যে যাচ্ছে। সরকারের নির্দেশ ও অনুমতি থাকলেও এ যাবত কী পরিমাণ ইলিশ পাঠানো হয়েছে এর সঠিক তথ্য দেওয়া হচ্ছেনা, ইলিশের পরিমান গোপন রাখা হচ্ছে।

    এদিকে ভারতে ইলিশ পাঠানোর এলসি চালু হওয়ার প্রভাব পড়েছে চাঁদপুরে। মাছঘাটের পাইকারী আড়তে প্রতি মন বড় সাইজের ইলিশে রপ্তানী উপলক্ষে ৮ হতে ১০ হাজার টাকা বেড়েছে বলে জানান স্থানীয় ইলিশ ব্যবসায়ীরা।

    webnewsdesign.com

    আগের দিন যেই ইলিশ প্রতিমন বিক্রি হয়েছে ৩৭ থেকে ৪০ হাজার টাকা, সে ইলিশ বর্তমানে ৪৫ থেকে ৫০ হাজার টাকায় বিক্রি হচেছ।

    গত ৩ তিন পূর্বে যে ইলিশ প্রতি কেজি ৯শ’ টাকায় বিক্রি হয়েছে, সে ইলিশ এখন ১১শ’ টাকায় বিক্রি হচ্ছে। যে ইলিশের েেকজি ১১শ’ টাকা ছিল, সে ইলিশ এখন ১৩শ/১৪শ’টাকা কেজি বিক্রি হচ্ছে। এতে করে খুচরা বিক্রেতারা ও পড়েছে বিপাকে। চাঁদপুরের সাধারণ মানুষ ও বিভিন্ন স্থান থেকে আসা ক্রেতারা ইলিশ ক্রয় না করে ইলিশ খালি হাতে চলে যেতে দেখা যাচ্ছে।

    শুধু মাত্র ছোট সাইজের ইলিশের দাম কিছুটা কমে বিক্রি হতে দেখা যায়। ৫শ’ হতে ৭শ’ গ্রামের ইলিশ বিক্রি হচেছ, প্রতিমন ২৭ থেকে ৩০ হাজার টাকায়। শুধু মাত্র ৩ নম্বর নরম ইলিশের (ভেলকা মাছ) দাম কম রয়েছে। এই মাছ ১২ থেকে ১৫/১৬ হাজার টাকা মণ দরে বিক্রি হচ্ছে। গত বৃহস্পতিবার সরজমিনে চাঁদপুর প্রধান ইলিশ বিক্রয় কেন্দ্র মাছঘাট আড়তেগিয়ে এ তথ্য জানা যায়।

    একটি সূত্র জানান, ঘাটের কৃষ্ণা দে, আনোয়ার গাজী ও দেলু খাঁ ইন্ডিয়াতে ইলিশ চালান করেন। এলসিতে তারাই এখন মাছ পাঠাচ্ছেন।

    এ ব্যাপারে চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক হাজী মোঃ শবে বরাত জানান, চাঁদপুর থেকে ৩-৪শ’ মণ ইলিশ ভারতে চালান হয়েছে। বেনাপোল স্থল বন্দর দিয়ে যেহেতু ইলিশ পাঠাতে হয়, তাই বরিশাল থেকে বেশি পরিমাণ ইলিশ যাচ্ছে। চাঁদপুর হতে ইলিশ যাচ্ছে কম। এলসি চালু হওয়ায় এখানে মাছের দাম প্রতি মন ১০থেকে ১২ হাজার টাকা বৃদ্ধি পেয়েছে বলে তিনি জানান।

    এ দিকে চাঁদপুর মাছঘাটে হাতিয়া ও ভোলার ইলিশ আমদানি অব্যাহত থাকায় ঘাটে এখন প্রচুর ইলিশ। তবে স্থানীয় পদ্মা-মেঘনার ইলিশ আমদানি চোঁখে পড়ার মতো নেই বলে জানিয়েছেন এখানকার আড়তদাররা।

    উল্লেখ্য, দুর্গাপূজা উপলক্ষে শুভেচ্ছা হিসেবে ভারতে ৫শ’ মেট্রিক টন ইলিশ পাঠানোর অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। বেনাপোল বন্দর হয়ে পশ্চিমবঙ্গের কলকাতায় বাংলাদেশের ইলিশ পাঠানো হবে।

    গত রোববার প্রথম চালানে ২৪ মেট্টিক টন ইলিশ মাছ ভারতে রপ্তানি হয়েছে বলে বন্দর সূত্রে জানা গেছে। প্রতি কেজি ইলিশের মূল্য ছয় ডলার (প্রায় ৫০০ টাকা) ধরা হয়েছে। তবে এতে কোনো শুল্ক ধরা হয়নি বাংলাদেশের পক্ষ থেকে।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
    বোকরা নিষিদ্ধ! হাজীগঞ্জে বোরকা পরার অপরাধে আধাঁঘন্টা খাতা আটক রাখার অভিযোগ
    বোকরা নিষিদ্ধ! হাজীগঞ্জে বোরকা পরার অপরাধে আধাঁঘন্টা খাতা আটক রাখার অভিযোগ