• শিরোনাম

    কি প্রস্তাব দেবে বিএনপি?

    | ১৪ অক্টোবর ২০১৭ | ৪:৪২ পূর্বাহ্ণ

    কি প্রস্তাব দেবে বিএনপি?

    ইসির সঙ্গে বৈঠক

    কি প্রস্তাব দেবে বিএনপি?

    ১৪ অক্টোবর, ২০১৭

    নির্বাচন কমিশনের (ইসি) সংলাপে যোগ দেবে বিএনপির পক্ষ থেকে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দল আগামী ১৫ অক্টোবর নির্বাচন কমিশনে সংলাপে যাবেন। সংলাপের আলোচনা বিষয়বস্তু খসড়া তৈরি হচ্ছে বলেও জানা যায়।

    জানা যায়, নির্বাচনের সাত দিন আগে বিচারিক ক্ষমতা দিয়ে সেনা মোতায়েন চায় বিএনপি। দলটির মতে, নির্বাচনী ফলাফলের গেজেট প্রকাশ পর্যন্ত তারা মাঠে থাকবে। এ ছাড়া নির্বাচনকালে সংসদ ভেঙে দেওয়া, বিতর্কিত ইভিএম পদ্ধতি না রাখা, ২০০৮ সালের আগের সীমানা নির্ধারণ কার্যকর করাসহ একগুচ্ছ প্রস্তাব তৈরি করছে বিএনপি।

    প্রস্তাবনায় প্রশাসনের সর্বস্তরে রদবদলে ইসির কার্যকর ভূমিকাও চায় দলটি। গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশে (আরপিও) ‘ল ইনফোর্সিং এজেন্সি’ হিসেবে সেনাবাহিনীকে যুক্ত করাসহ একাধিক বিষয়ে সংশোধনীর প্রস্তাবও থাকবে বলে দলীয় নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

    webnewsdesign.com

    বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা মনে করি, আওয়ামী লীগের অধীনে কখনই সুষ্ঠু নির্বাচন হবে না। তবে আমাদের পথ বের করতে হবে। পথ বের করার জন্য সর্বাত্মক চেষ্টা করছি। শেষ পর্যন্ত চেষ্টা করে যাব।

    তারা বলেন, নির্বাচন কমিশনের এ সংলাপ শুধুই লোক দেখানো। ইতিমধ্যেই প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বলেছেন, বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব। রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপ—এটা শুধুই সংলাপ। তারা (ইসি) বলবেন আর শুনবেন। ভোটে সেনাবাহিনী মোতায়েনের বিষয়টিও ইসির সিদ্ধান্তের ওপর নির্ভর করবে। সিইসির এ বক্তব্যেই প্রমাণ করে, তারা ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের সিদ্ধান্তের বাইরে যাবেন না।

    অতএব, সরকারের সুবিধা অনুযায়ী ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো নির্বাচন কমিশন আরেকটা নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে। এক্ষেত্রে এ কমিশনের কাছে বিএনপির তেমন কোনো প্রত্যাশা নেই। তাই নিয়ম রক্ষার্থে নির্বাচন কমিশনের আমন্ত্রণে সংলাপে অংশ নিচ্ছে বিএনপি বলে জানা যায়।

    প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক দলসহ বিভিন্ন স্টেক হোল্ডারদের সঙ্গে ইসি সংলাপ শুরু করে গত ৩১ জুলাই। প্রথম সংলাপ করে সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে। এরপর গত ২৪ আগস্ট থেকে শুরু হয় রাজনৈতিক দলের সাথে সংলাপ। ১৮ অক্টোবর আওয়ামী লীগের সাথে সংলাপের মধ্য দিয়ে রাজনৈতিক দলের সংলাপ শেষ হবে। এছাড়াও নারী সংগঠন, পর্যবেক্ষণ সংস্থা ও নির্বাচন বিশেষজ্ঞদের সাথে আলোচনার মধ্য দিয়ে সংলাপ শেষ করবে ইসি।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন