• শিরোনাম

    এশিয়া মহাদেশে বেকারত্বের রেকর্ড ভারতের দখলে!

    | ০৯ ডিসেম্বর ২০১৭ | ৩:৫৭ অপরাহ্ণ

    এশিয়া মহাদেশে বেকারত্বের রেকর্ড ভারতের দখলে!

    এশিয়া মহাদেশে বেকারত্বের রেকর্ড ভারতের দখলে!

    এশিয়া মহাদেশে বেকারত্বের রেকর্ড ভারতের দখলে!

    নয়া দিল্লি, ০৯ ডিসেম্বর- কংগ্রেস দশ বছরে যা করেনি, তা করতে বিজেপির পাঁচ বছরও সময় লাগেনি। কংগ্রেসের ইউপিএ সরকার ১০ বছরে চাকরি দিয়েছে ১কোটি ৪৭ লক্ষ বেকারকে। আর বিজেপির এনডিএ সরকার মাত্র পাঁচ বছরে ৬ কোটি ৭ লক্ষ বেকারের হাতে কাজ তুলে দিয়েছে। পরিসংখ্যান যাচাইয়ের জন্য যেহেতু সরকারি দফতরের উপরই নির্ভরশীল হতে হয়, তাই এ বিষয়ে দ্বিমত পোষণ করে খুব একটা লাভ হবে না। তবুও একটি বিশ্বজনীন সংস্থার সমীক্ষা রিপোর্টে চোখ বোলালেই পরিষ্কার হয়ে যাচ্ছে এদেশের কর্মসংস্থানের সাম্প্রতিক চালচিত্রটা আদতে কী?

    এ বছর স্বাধীনতা দিবসের ভাষণে মোদী সময় নিয়েছিলেন মাত্র ৫৭ মিনিট। তবুও এক ঘণ্টারও কম সময়ে তিনি দেশবাসীর উদ্দেশে যে যে প্রতিশ্রুতিগুলি দিয়েছিলেন, তার বহর মোটের উপর মন্দ ছিল না। কিন্তু আশ্চর্যজনক ভাবে তাঁর বক্তব্য থেকে বাদ পড়ে গিয়েছিল এই বেকার সমস্যার বিষয়টি। যা এখন যুব সমাজ তো বটেই সারা দেশের সামনেই জ্বলন্ত একটা সমস্যা।

    এ কথা বলছে না দেশের কোনো বিরোধী রাজনৈতিক দল। বলছে, সরকারি পরিসংখ্যান এবং তা সংগ্রহকারী ওই বৃহৎ সমীক্ষক সংস্থা। কী বলছে তারা?

    webnewsdesign.com

    সমীক্ষায় দেখা গিয়েছে, কর্মবিনিয়োগের দিক থেকে এশিয়া মহাদেশের ন’টি প্রথম সারির দেশের মধ্যে ভারতের স্থান রয়েছে সব থেকে নীচে। অর্থাৎ বেকারত্বে প্রথম। নীচের রেখচিত্রটি থেকে সহজেই বুঝে নেওয়া যায় এই ন’টি দেশে বেকারত্বের শতাংশ হার।

    তবুও কোনো প্রধানমন্ত্রী যখন বিশাল কোনো জনসভায় হাজার হাজার বেকারকে উদ্দেশ্য করে বলে থাকেন-‘মেরে ভাইয়ো অউর বহনো, হর হাত মে কাম হোগা…।’

    তখনও কিন্তু হাত তালি দিতে ভুল করে না ওই হাজার বেকার হাত!

    তথ্যসূত্র: খবর অনলাইন

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
    করোনায় যুক্তরাষ্ট্রে হাজীগঞ্জের নারীর মৃত্যু
    করোনায় যুক্তরাষ্ট্রে হাজীগঞ্জের নারীর মৃত্যু