• শিরোনাম

    এবার হজে যাবেন ১ লাখ ২৭ হাজার বাংলাদেশি

    | ২১ জানুয়ারি ২০১৮ | ৮:২৯ পূর্বাহ্ণ

    এবার হজে যাবেন ১ লাখ ২৭ হাজার বাংলাদেশি

    সৌদিআরবের সঙ্গে হজ চুক্তি

    এবার হজে যাবেন ১ লাখ ২৭ হাজার বাংলাদেশি

    অনলাইন ডেস্ক

    চলতি বছরের জন্য সৌদিআরবের সঙ্গে হজ চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ সরকার। রোববার সচিবালয়ে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়ে বলেন, ১৪ জানুয়ারি মক্কায় এ-সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়েছে।

    চুক্তি অনুসারে, এবার বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারিভাবে সাত হাজার ১৯৮ জন আর বেসরকারিভাবে যাবেন এক লাখ ২০ হাজার জন। হজের জন্য এরইমধ্যে মুসল্লিরা প্রাক-নিবন্ধন করেছেন। মন্ত্রণালয় হজ প্যাকেজ ঘোষণা করার পর চূড়ান্ত নিবন্ধন করবেন হজে যেতে ইচ্ছুকরা।

    ধর্মমন্ত্রী জানিয়েছেন, এবারের হজযাত্রী সৌদি এয়ারলাইন্স ও বাংলাদেশ বিমান অর্ধেক অর্ধেক ভাগাভাগি করে পরিবহন করবে। সৌদিআরব সরকার সম্প্রতি সে দেশের নাগরিকদের ওপর পাঁচ ভাগ ভ্যাট আরোপ করেছে। তা হজযাত্রীদের ক্ষেত্রেও প্রযোজ্য করতে চায় সৌদি কর্তৃপক্ষ। তবে এ নিয়ে বাংলাদেশ সরকার আলোচনা চালিয়ে যাচ্ছে, যেন বাংলাদেশি হজযাত্রীরা এ ভ্যাটের আওতামুক্ত থাকেন।

    webnewsdesign.com

    অধ্যক্ষ মতিউর রহমান বলেন, গত বছর যেসব হজ এজেন্সি অনিয়ম করেছে, যাদের মাধ্যমে হজে গিয়ে বাংলাদেশিরা ফিরে আসেননি, চুক্তি অনুযায়ী সেবা দেয়নি এবং চুক্তির শর্ত লঙ্ঘন করেছে, তাদের বিরুদ্ধে তদন্ত অব্যাহত আছে। তদন্তকাজ শেষ হলেই সেসব এজেন্সির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন
    হাজীগঞ্জে ছোট বোনের হাতে বড় বোন খুন