• শিরোনাম

    অবৈধ বিদেশি ওষুধের রমরমা বাণিজ্য

    | ১০ মার্চ ২০১৮ | ৩:৩৯ অপরাহ্ণ

    অবৈধ বিদেশি ওষুধের রমরমা বাণিজ্য

    অবৈধ বিদেশি ওষুধের রমরমা বাণিজ্য

    বিশেষ প্রতিবেদক॥
    দেশের বিভিন্ন নামি-দামি হাসপাতালের নিজস্ব ফার্মেসির পাশাপাশি ব্যক্তি মালিকানাধীন বিভিন্ন ফার্মেসিতেও চলছে অবৈধ পন্থায় বিদেশ থেকে আনা হার্ট, কিডনি ও ক্যান্সারসহ বিভিন্ন জঠিল রোগের অনুনমোদিত ওষুধের রমরমা বাণিজ্য। রোগীদের স্বাস্থ্যসেবার কথা চিন্তা না করেই ওষুধ প্রশাসনকে ফাঁকি দিয়ে অতি মুনাফালোভী ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো অবৈধ ওষুধের এ ব্যবসা চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি অ্যাপোলো হাসপাতাল ও তার কিছু দিন পরেই গত রোববার লাজ ফার্মা ও তাজরিন ফার্মায় অভিযান চালিয়ে অনুনমোদিত এমন ওষুধ বাণিজ্যের সন্ধান পায় র‌্যাব, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

    ব্যক্তি মালিকানাধীন ফার্মেসির মধ্যে দেশের অন্যতম বৃহৎ ফার্মেসির একটি ‘লাজ ফার্মা’। যেখানে পাওয়া যাবে না এমন ওষুধ নেই বললেই চলে বলে জানেন রোগীরা। ওষুধের মহাসমারোহ দেখা গেলেও প্রতিষ্ঠানটির এসব ওষুধের মধ্যে রয়েছে অবৈধ পন্থায় বিদেশ থেকে আনা অনুনমোদিত হার্ট, কিডনি ও ক্যান্সারসহ বিভিন্ন জঠিল রোগের ওষুধ। এছাড়া তাজরিন নামের আরো একটি বহুল পরিচিত ফার্মেসিতেও এসব ওষুধ পাওয়া যায়। ২০১৫ সালের ৩ সেপ্টেম্বর তারিখে চোরাই পথে বিদেশ থেকে আনা এসব ওষুধ দিয়ে ব্যবসা করার দায়ে অভিযান চালিয়ে লাজ ফার্মাকে ৪ লাখ এবং তাজরিন ফার্মাকে ২ লাখ টাকা জরিমানা করে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব। সে সময় ফার্মেসি দুটিকে নিজেদের শুধরিয়ে নিতে বললেও বন্ধ করা হয়নি বিদেশ থেকে আনা অবৈধ এসব ওষুধের ব্যবসা।

    অভিযান চালিয়ে বার বার জরিমানা আদায় করার পরও কিছুতেই বন্ধ হচ্ছে না অনুনমোদিত এসব বিদেশি ওষুধের বাণিজ্য। সর্বশেষ গত রোববার অবৈধ পন্থায় বিদেশি এসব ওষুধ এনে গায়ে আমদানিকারকের নাম ও মূল্য না লিখে বিক্রির দায়ে অভিযান চালিয়ে সত্যতা পায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। অভিযান পরিচালনার সময় অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার নেতৃত্বে বাজার তদারকিতে সহযোগিতা করেন সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল, ফাহমিনা আক্তার এবং এপিবিএন-১ এর সদস্যরা।

    লাজ ও তাজরিন ফার্মার এসব অনয়িমের বিষয়ে অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল বলেন, রোববার রাজধানীর কলাবাগান এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে প্রতিষ্ঠানগুলোতে অভিযান চালানো হয়। এ সময় তাজরিন ফার্মেসি ও লার্জ ফার্মায় অবৈধভাবে আনা বিদেশি ওষুধ বিক্রি করতে দেখা যায়। ওষুধের গায়ে আমদানিকারকের নাম ও মূল্য লেখা না থাকায় প্রতিষ্ঠান দুটি পুরো বিষয়টি স্বীকার করে নেয়। তারা অবৈধ পথে এসব পণ্য কিনে বিক্রি করছেন বলেও স্বীকার করেন। এতে করে রাজস্ব ফাঁকি দিচ্ছে প্রতিষ্ঠানগুলো; যা আইন অনুযায়ী দ-নীয় অপরাধ। এ অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৩৭ ধারা অনুযায়ী, তাজরিন ফার্মেসি ও লার্জ ফার্মাকে ৫০ হাজার টাকা করে মোট ১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এসব বিষয়ে কথা বলতে লাজ ফার্মার ওয়েবসাইটে দেয়া ফোন নম্বরে যোগাযোগের চেষ্টা করা হলে ফোন নম্বর অকার্যকর হওয়ায় যোগাযোগ করা সম্ভব হয়নি। এ ছাড়াও পণ্যের মোড়ক ব্যবহার না করার অভিযোগে একই এলাকার মকবুল স্টোরকে পাঁচ হাজার টাকা ও জুমেল স্টোরকে ১০ হাজার টাকাসহ সর্বমোট ১ লাখ ১৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

    এরআগে চোরাকারবারীদের কাছ থেকে নকল ওষুধ কিনে রাজধানীর বসুন্ধরায় অবস্থিত বেসরকারি অ্যাপোলো হাসপাতাল, হাসপাতালের নিজস্ব ফার্মেসীতে এবং ল্যাবে স্বাস্থ্য অধিদফতর, ওষুধ প্রশাসন ও র‌্যাব যৌথভাবে অভিযান চালিয়ে রোগ নির্ণয়ের জন্য রাখা মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট (রোগ নির্ণয়ের জন্য রাসায়নিক উপাদান) পায়। এছাড়াও ফার্মেসিতে ওষুধ প্রশাসনের অনুমোদনহীন ওষুধ পাওয়া যায়।
    এ সময় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট সরোয়ার আলম জানান, হাসপাতাটির ল্যাবে চার মাস আগে মেয়াদ শেষ হওয়া রি-এজেন্ট অন্যদিকে ফার্মেসিতে অনুমোদনহীন বিদেশি ওষুধ পাওয়ায় প্রতিষ্ঠানটিকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। অভিযান শেষে তিনি তার ফেসবুক আইডিতে স্ট্যাটাস দিয়ে বলেন, কোথায় যাবে রোগীরা? দেশের সবচেয়ে ব্যায়বহুল এপোলো হাসপাতাল ওষুধ কিনেন এক নকলকারী ও চোরাকারবারির কাছ থেকে। যাকে গত ১৫ ফেব্রুয়ারি তারিখ নিকুঞ্জ ২ থেকে নকল ওষুধ ও প্যাকেজিং ম্যাটিরিয়ালসহ গ্রেপ্তার করে বিশেষ ক্ষমতা আইনে মামলা দেওয়া হয়েছে ।

     

    আর মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট ব্যবহার তো আছেই। আর এ সব কারণে র‌্যাব ১, ওষুধ প্রশাসন অধিদপ্তর ও স্বাস্থ্য অধিদপ্তরের সহযোগিতায় পরিচালিত ভ্রাম্যমাণ আদালত হাসপাতালটিকে ৫ লাখ টাকা জরিমানা করে।
    অ্যাপোলো হাসপাতালের অনুমোদনহীন ওষুধ বিক্রি এবারই প্রথম নয়। ২০১৫ সালের ৮ সেপ্টেম্বর একই অভিযোগে প্রতিষ্ঠানটিকে ১৬ লাখ টাকা জরিমানা এবং প্রায় ১০ লাখ ওষুধ জব্দ করে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান এ ঘটনার পরপরই এক বিবৃতিতে বলেন, গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে জানা গেছে যে সম্প্রতি র‌্যাব, স্বাস্থ্য মন্ত্রণালয় ও ওষুধ প্রশাসন কর্তৃক যৌথভাবে পরিচালিত একটি অভিযানে অ্যাপোলো হাসপাতাল থেকে মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট ও অননুমোদিত ওষুধ উদ্ধার করা হয়েছে।

    যা এ ধরনের বেসরকারি মালিকানাধীন স্বাস্থ্যসেবার নামে পরিচালিত প্রতিষ্ঠানের সেবার মান যে জনস্বাস্থ্যের সুরক্ষার প্রতি কতটা উদ্বেগজনক, তার একটিমাত্র দৃষ্টান্ত। অ্যাপোলোর নকলকা-ের ঘটনাকে জনস্বাস্থ্যের সুরক্ষার জন্য গভীর উদ্বেগের মন্তব্য করে তিনি বলেন, দেশের অন্যতম ব্যয়বহুল হাসপাতাল হিসেবে পরিচিত অ্যাপোলো হাসপাতালে যদি মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট ব্যবহার করা হয়, তাহলে দেশব্যাপী বিভিন্ন স্তর ও মানের হাসপাতাল ও ক্লিনিকগুলোতে কী পরিমাণ অনিয়ম ও স্বাস্থ্যঝুঁকি রয়েছে, তা সহজেই অনুমান করা যায়।

    জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদের আহবায়ক ডাক্তার ফায়েজুল হাকিম বলেন, শুধু অ্যাপোলো হাসপাতালই নয়, ঠিকমতো তদন্ত করলে এরকম আরো অনেক অনিয়ম-দুর্নীতির খবর পাওয়া যাবে। এদের ব্যাপারে শুধু জরিমানা নয়, এদের লাইসেন্স বাতিলসহ গ্রেপ্তার করে বিচারের আওতায় আনতে হবে। কারণ জনগণের স্বাস্থ্য সেবা নিয়ে গাফেলতির কোন সুযোগ নেই। এসব অনুনমোদিত ওষুধ আমদানির ক্ষেত্রে কোনো রকমের নজরদারি আছে কিনা জানতে চাইলে ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক মো. রুহুল আমিন আমার সংবাদকে বলেন, অবৈধ এসব ওষুধ আমদানির ক্ষেত্রে ওষুধ প্রশাসনের কোনো সম্পৃক্ততা নেই। তাছাড়া আমদানির ক্ষেত্রে আইন-শৃঙ্খলা বাহিনী রযেছে, এটা তারা দেখবে। কোথাও অবৈধ ওষুধ পাওয়া গেলে আমরা সেক্ষেত্রে ব্যবস্থা নিবো এবং নিচ্ছিও। বড় বড় হাসপাতালগুলোতে অভিযান পরিচালনার সময় আমাদের অফিসাররাও থাকেন। আইনশৃঙ্খলা বাহিনী ইতোমধ্যে বড় বড় হাসপাতালের কয়েকটিতে অভিযান চালিয়েছে। সেখানে ওষুধ প্রশাসনেরও সক্রিয় ভূমিকা রয়েছে। তিনি বলেন, অবৈধ এসব ওষুধ বিক্রির সঙ্গে জড়িত প্রতিষ্ঠানের বিরুদ্ধে ওষুধ প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া থেমে নেই। আমরা আমাদের কার্যক্রম চালিয়েই যাচ্ছি। তারপরও চোরাই পথে যদি কেউ ওষুধ নিয়ে আসেন সেক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনী পুরো বিষয়টি খতিয়ে দেখবে।

    Leave a comment

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
    বোকরা নিষিদ্ধ! হাজীগঞ্জে বোরকা পরার অপরাধে আধাঁঘন্টা খাতা আটক রাখার অভিযোগ
    বোকরা নিষিদ্ধ! হাজীগঞ্জে বোরকা পরার অপরাধে আধাঁঘন্টা খাতা আটক রাখার অভিযোগ